শুক্রবার , ১৩ ফাল্গুন, ১৪২৭ , ২৬ ফেব্রুয়ারি, ২০২১

লাইফ বীমার উন্নয়ন কর্মকর্তাদের কমিশন ও পদবি পুনর্নির্ধারণের সুপারিশ বিআইএ’র


Published: 2021-02-18 16:18:42 BdST

নিজস্ব প্রতিবেদক: লাইফ বীমা কোম্পানিগুলোর ব্যবসা উন্নয়নকর্মী ও কর্মকর্তাদের কমিশন ও পদবি পুনর্নির্ধারণসহ ৭টি সুপারিশ করেছে বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) । আজ বৃহস্পতিবার সংগঠনটির প্রেসিডেন্ট শেখ কবির হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, লাইফ বীমাখাতের সমস্যাদি চিহ্নিতকরণ এবং এর সমাধানে গত ২৭ ডিসেম্বর কোম্পানিগুলোর মূখ্য নির্বাহী কর্মকর্তা ও চেয়ারম্যানদের সাথে ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় লাইফ বীমা কোম্পানিগুলোর কর্মকর্তা ও কর্মীদের অভিন্ন কমিশন এবং স্ট্রাকচার ব্যবস্থা, সকল প্রকার লেনদেন ব্যাংকের মাধ্যমে করা, বীমা দাবি পরিশোধ ইত্যাদি বিষয়ে আলোচনা হয়।

বিস্তারত আলোচনা শেষে ৭টি সিদ্ধান্ত গৃহীত হয় এবং সেগুলো পরবর্তীতে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের নির্বাহী কমিটির সভায় অনুমোদিত হয়। এসব সিদ্ধান্ত পর্যালোচনা করে বাস্তবায়নের জন্য সকল লাইফ বীমা কোম্পানিতে নির্দেশনা পাঠানোর জন্য আইডিআরএ’র কাছে অনুরোধ জানিয়েছে বীমা মালিকদের এই সংগঠন। সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে-

মাঠ পর্যায়ে আইডিআরএ নির্ধারিত ২০১২ সালের সার্কুলার অনুযায়ী নিচের অর্থাৎ এফএ, ইউএম ও বিএম এর কমিশন এবং কাঠামো অপরিবর্তিত থাকবে। সুপারভাইজরি লেভেলে ৪টি টায়ারের পরিবর্তে সর্বোচ্চ ৩টি টায়ার থাকবে। তবে কোন কোম্পানি সুপারভাইজরি লেভেলে ৩টি টায়ারের পরিবর্তে ১টি বা ২টি টায়ার দিয়ে কর্মকাণ্ড পরিচালনা করতে পারে।

মাঠ পর্যায়ে পিরামিড স্ট্রাকচারের কাঠামো গঠিত হবে। অর্থাৎ প্রতিটি ইউনিট ম্যানেজারের অধীনে ৫জন সক্রিয় এজেন্ট (১:৫); প্রতিটি ব্রাঞ্চ ম্যানেজারের অধীনে ৪জন সক্রিয় ইউনিট ম্যানেজার (১:৪); প্রতিটি সুপারভাইজারের অধীনে ৩জন অধীনস্থ কর্মকর্তা থাকবে (১:৩) ।সুপারভাইজরি লেভেলে ৩টি টায়ারের জন্য আহরিত প্রিমিয়ামের সর্বোচ্চ ১৮ শতাংশ খরচ করা যাবে। এর বেশি কোন কোম্পানি খরচ করতে পারবে না।

প্রাতিষ্ঠানিক আর্থিক শৃঙ্খলা প্রতিষ্ঠার স্বার্থে প্রিমিয়ামের অর্থ ব্যাংক একাউন্টের মাধ্যমে আদান প্রদান করতে হবে। মাঠ পর্যায়ে কোন কর্মী বা কর্মকর্তা কোন অর্থ হাতে হাতে গ্রহণ করতে পারবেন না। বীমা দাবি উত্থাপিত হওয়ার সাথে সাথে দ্রুত স্বল্প সময়ে বীমা দাবি পরিশোধ করতে হবে। এমডি পদবির পূর্বে বা পরে কোন শব্দযুক্ত পদ মাঠ পর্যায়ে কমিশন ভিত্তিক নিয়োগ করা যাবে না। উপরোক্ত সিদ্ধান্তবলী অতি দ্রুত বাস্তবায়ন করতে হবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com