বৃহস্পতিবার , ৯ বৈশাখ, ১৪২৮ , ২২ এপ্রিল, ২০২১

আলফা ইন্স্যুরেন্সে বসে বঙ্গবন্ধু ৬ দফা প্রণয়ন করেছিলেন: প্রধানমন্ত্রী


Published: 2021-03-01 13:22:26 BdST

নিজস্ব প্রতিবেদক: জাতীয় বীমা দিবসে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আলফা ইন্স্যুরেন্স কোম্পানির অফিসে বসেই ৬ দফা প্রণয়ন করেছিলেন। আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বীমা দিবসের এ সভা অনুষ্ঠিত হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে তিনি অনুষ্ঠানে যুক্ত হন।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু পূর্বপাকিস্তানের আলফা ইন্স্যুরেন্সের বাংলাদেশ প্রধান হিসেবে দায়িত্ব নেন। এসময়ে তাজউদ্দিন আহমেদকে বীমা পেশায় নিয়ে আসেন। বঙ্গবন্ধুর পিএস হিসেবে হানিফকে নিয়োগ দেন। বঙ্গবন্ধু বীমা পেশায় থেকে দেশের মানুষকে বীমা সম্পর্কে সচেতন করার পাশাপাশি রাজনৈতিক কর্মকাণ্ড চালিয়েছেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু দেশের মানুষের অর্থনৈতিক মুক্তির কথা ভাবতেন। এ কারণে দেশ স্বাধীনের পরপরই বীমাখাত সংস্কারে হাত দেন। তিনি ৭৩ সালে করপোরেশন এ্যাক্ট প্রণয়নের মাধ্যমে সাধারণ বীমা করপোরেশন ও জীবন বীমা করপোরেশন গঠন করেন। বীমা অধিদপ্তর গঠন করেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু যুদ্ধ বিধ্বস্ত দেশ গড়ার কাজ করে গেছেন। অর্থনৈতিক উন্নতিসহ সব জায়গায় হাত দিয়েছেন। মাত্র সাড়ে ৩ বছর সময় পেয়েছেন তিনি দেশ গঠনের। উন্নয়নের এই পথেই আসে আঘাত। তাকে হত্যা করা হয়। শুধু তাকে নয় পুরো পরিবারকে। এতে পরিবার শুধু নয় বাঙালি জাতি ক্ষতিগ্রস্ত হয়েছে৷ জাতি তাদের সম্ভাবনাকে হারিয়েছে।

শেখ হাসিনা বলেন, আমরা চাই, মানুষ বীমা সম্পর্কে আরও আস্থাশীল হোক। এতে তারা যেন সুফলটা ভোগ করতে পারে। সেজন্য বীমা পদ্ধতির আধুনিকায়ন ও যাবতীয় আইন করে দিয়েছি। তিনি বলেন, বীমায় গ্রাহকদের সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে। বীমার দাবি পূরণে সতর্ক থাকতে হবে। গ্রাহকের পাওনা সহজে পাওয়ার বিষয়ে যত্নবান হতে হবে। পাশাপাশি আর্টিফিশিয়াল ক্ষতি দেখিয়ে কেউ যেন বীমা দাবি করতে না পারে, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com