নন-লাইফ বীমার জরিপ মাশুল পুনর্নির্ধারণ করেছে আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক: নন-লাইফ বীমাখাতে জরিপকারী প্রতিষ্ঠানের জরিপ মাশুল ও অন্যান্য খরচাদি পুনর্নির্ধারণ করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । গত ২৩ মার্চ এ সংক্রান্ত সার্কুলার নং- নন-লাইফ ৮৫/২০২১ জারি করেছে কর্তৃপক্ষ।

আগামী ১ এপ্রিল, ২০২১ থেকে সার্কুলারটি যথাযথভাবে অনুসরণ করতে নন-লাইফ বীমা প্রতিষ্ঠান ও বীমা জরিপকারী প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে আইডিআরএ। পুনর্নির্ধারণকৃত জরিপ মাশুলের এই হার সার্কুলার জারি হওয়ার ৩ বছর পর পুনর্নির্ধারণ করা যাবে।

সার্কুলারে বলা হয়েছে, গত ২০ জানুয়ারি, ২০২১ নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র সাথে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন, সাধারণ বীমা করপোরেশন, বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি ও বাংলাদেশ ইন্স্যুরেন্স সার্ভেয়র্স এসোসিয়েশনের অনুষ্ঠিত বৈঠকের সিদ্ধান্ত অনুসারে এই পরিবর্তান আনা হয়েছে।

সার্কুলার অনুসারে প্রতিটি অগ্নি জরিপের ক্ষেত্রে (প্রতিটি ক্ষতির তারিখ ও সময় অনুযায়ী) নিরূপিত গ্রস লস ধরে ক্ষতির প্রথম সাত লাখ ৫০ হাজার টাকা ৪.৫০ শতংশ হারে, অবশিষ্ট প্রতি লাখ ৩.৫ শতাংশ হারে সর্বোচ্চ মাসুল ১ লাখ টাকা এবং সর্বনিম্ন ১০ হাজার টাকা।

সকল ধরনের মোটর জরিপের ক্ষেত্রে ১০ হাজার টাকা। ইঞ্জিনিয়ারিং ও বিবিধ ক্ষতির মাশুল অগ্নি ক্ষতির মাশুলের অনুরূপ হবে।

নৌ-কার্গো জরিপের ক্ষেত্রে প্রতিটি কনসাইনমেন্ট বা তার অংশ বিশেষের ক্ষেত্রে প্রত্যেক জরিপকারীর প্রথম পিরিয়ড ৪ হাজার টাকা, পরবর্তী প্রতি পিরিয়ড ২ হাজার টাকা হারে। এক্ষেত্রে প্রতি পিরিয়ড হবে ৮ ঘণ্টা বা তার অংশবিশেষ।

নৌ-হাল ও এভিয়েশন জরিপের ক্ষেত্রে প্রতিটি টোটাল লস ৮ হাজার ৫শ’ টাকা এবং প্রতিটি কনস্ট্রাক্টিভ টোটাল লস ১০ হাজার টাকা (স্যালভেশন খরচ বীমাকৃত টাকা উধ্বে হলে) । তবে স্যালভেজ করা সম্ভব হলে প্রতিটি জাহাজের আংশিক ক্ষতির জরিপ মাশুল অগ্নি ক্ষতির মাশুলের অনুরূপ হবে।

প্রি রিস্ক ইনস্পেকশনের ক্ষেত্রে বীমা অংক ৫ কোটি টাকার ঊর্ধ্বে ৪০ কোটি টাকা পর্যন্ত জরিপ মাশুল ২০ হাজার টাকা। বীমা অংক ৪০ কোটি টাকার ঊর্ধ্বে হলে জরিপ মাশুল ৩৫ হাজার টাকা।

ভ্যালুয়েশনের ক্ষেত্রে নিরূপিত মূল্যের দশমিক ০৩ শতাংশ বা সর্বোচ্চ তিন লাখ টাকা ও সর্বনিম্ন ১৫ হাজার টাকা।

যাতায়াত খরচ স্থানীয় জিপিও হতে ৫০ কিলোমিটার পর্যন্ত প্রতি কিলোমিটার ১৮ টাকা হারে (যাওয়া-আসা)। আর দূরপাল্লা ক্ষেত্রে প্রতি কিলোমিটার ১২ টাকা হারে (যাওয়া আসা) ।

এ ছাড়াও আলোকচিত্র, অবস্থান ভাতা, টিফিন ভাতা, বিশেষজ্ঞ ও ল্যাবরেটরি পরীক্ষা এবং দ্বিতীয় জরিপকারীর নিয়োগের বিষয়েও সিদ্ধান্ত উল্লেখ করা হয়েছে ওই সার্কুলারে।

জরিপ মাশুল ও অন্যান্য খরচাদি পুনর্নির্ধারণ সংক্রান্ত সার্কুলার নং- নন-লাইফ ৮৫/২০২১ দেখতে এখানে ক্লিক করুন