সোমবার , ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ , ১৭ মে, ২০২১

স্টেকহোল্ডারদের সাথে বুধবার বৈঠকবীমা খাতে শৃঙ্খলা ফেরাতে আরো ৩ বিধি-প্রবিধি করছে আইডিআরএ


Published: 2021-05-02 17:02:48 BdST

নিজস্ব প্রতিবেদক: বীমা খাতের উন্নয়ন এবং শৃঙ্খলা ফেরাতে আরো তিনটি বিধি-প্রবিধি প্রণয়ন করতে যাচ্ছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । এসব বিধি-প্রবিধি চূড়ান্ত করতে আগামী বুধবার (৫ মে) স্টেকহোল্ডারদের সাথে বৈঠক আহবান করা হয়েছে। আজ রোববার (২ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইডিআরএ এ তথ্য জানিয়েছে।

চূড়ান্ত হতে যাওয়া বিধি-প্রবিধিগুলো হলো- বীমাকারীর পরিচালক নির্বাচন বিধিমালা, ২০২১, পরিদর্শন ও তথ্য চাহিবার ক্ষমতা প্রবিধানমালা, ২০২১ এবং লাইফ বীমাকারীর উদ্বৃত্ত বন্টন প্রবিধানমালা, ২০২১। স্টেকহোল্ডারগণের সাথে সভার পর এসব বিধি-প্রবিধি গেজেট আকারে প্রকাশের জন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো হবে।

ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বীমাকারীর পরিচালক নির্বাচন বিধিমালা, ২০২১ –তে পরিচালকগণের শেয়ারধারণের সময় ৬ মাস হতে বর্ধিত করে ১ বছর করা হয়েছে। এতে একজন শেয়ারহোল্ডারকে পরিচালক নির্বাচনে অংশগ্রহণ করতে হলে অন্যূন ১ বছর বীমা প্রতিষ্ঠানটির শেয়ার ধারণ করতে হবে।

অন্যদিকে লাইফ বীমা খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে লাইফ বীমাকারীর উদ্বৃত্ত বন্টন প্রবিধানমালা ২০২১ –তে পলিসিহোল্ডার এবং শেয়ারহোল্ডার ফান্ড আলাদা করাসহ আরো বিভিন্ন প্রস্তাবনা প্রবিধানমালায় সংযোজন করা হয়েছে। 

এ ছাড়াও বীমা প্রতিষ্ঠান হতে তথ্য চাওয়ার এবং পরিদর্শন কার্যক্রম জোরদার করার জন্য প্রণয়ন করা হচ্ছে পরিদর্শন ও তথ্য চাহিবার ক্ষমতা প্রবিধানমালা, ২০২১। বীমা প্রতিষ্ঠান যথাসময়ে তথ্য সরবরাহ না করলে অথবা পরিদর্শন কার্যক্রমে অসহযোগিতা করলে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের বিষয় উল্লেখ করা হয়েছে এই প্রবিধানে।

আইডিআরএ বলছে, বীমা খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যার ফলে বীমা খাতে বীমা গ্রাহকদের আস্থা ফিরে আসাসহ ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। বীমা খাতের উন্নয়ন ও শৃঙ্খলা আনয়নের স্বার্থে নতুন এসব বিধি-প্রবিধানমালা প্রণয়ন করা হচ্ছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com