পুনর্বীমা প্রিমিয়ামের কমিশনে ভ্যাট আরোপের সুযোগ নেই: বিআইএ

নিজস্ব প্রতিবেদক: পুনর্বীমা প্রিমিয়ামের কমিশনের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের কোন সুযোগ নেই বলে দাবি করেছে বীমা মালিকদের সংগঠন বিআইএ। আজ বৃহস্পতিবার (৬ মে) ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত প্রাক-বাজেট সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ দাবি উত্থাপন করা হয়।

বিআইএ বলছে, বীমা আইন ২০১০ এবং বীমা বিধিমালা, ১৯৫৮ এর অধীনে বীমা সেবা প্রদানের লক্ষ্যে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে মূল্য সংযোজন কর আইন ১৯৯১ এর ৬ ধারা এবং মূল্য সংযোজন কর বিধিমালার বিধি-১৮(ক), বিধি-১৮ (খ) সহ প্রচলিত অন্যান্য সকল আইনের বিধান অনুযায়ী উৎসের উপর কর্তন যোগ্য সকল প্রকার মূসক কর্তন করে নিয়মতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করে যথাযথ কর্তৃপক্ষকে মূসক প্রদান করা হয়।

এখানে  উল্লেখ্য  যে, পুনর্বীমা প্রিমিয়ামের কমিশনের ওপর  মুসক  প্রযোজ্য  নয়।  বীমা কোম্পানি প্রিমিয়াম গ্রহণ করলেই গ্রাহকের নিকট থেকে ১৫ শতাংশ হারে মূসক গ্রহণ করে তা সরকারি কোষাগারে জমা প্রদান  করে।  বীমা  কোম্পানি ঝুঁকি ব্যবস্থাপনার স্বার্থে এই প্রিমিয়ামের একটি অংশ পুনর্বীমাকারীকে প্রদান করে পুনর্বীমা গ্রহণ করে  থাকে। এটি আর্ন্তজাতিকভাবে স্বীকৃত একটি ব্যবস্থা। 

যেহেতু প্রিমিয়াম গ্রহণকালে সম্পূর্ণ প্রিমিয়ামের ওপর আইন অনুযায়ী মূসক গ্রহন করে সরকারি কোষাগারে জমা করা হয় এবং এই প্রিমিয়ামেরই একটি অংশ পুনর্বীমাকারীকে প্রদান করা হয়। সেহেতু পুনর্বীমা প্রিমিয়ামের কমিশনের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের কোন সুযোগ নেই। এ ধরনের ভ্যাট ধার্য্য করা হলে বিষয়টিকে দ্বৈতকর বলে বিবেচিত হবে।