কেন্দ্রিয়ভাবে বীমা এজেন্টদের ডাটাবেস প্রস্তুত করছে আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক: বীমা এজেন্টদের তালিকায় ব্যাপক গড়মিল থাকায় কেন্দ্রিয়ভাবে ডাটাবেস প্রস্তুত করার উদ্যোগ নিয়েছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। এ জন্য আগামী ৭ কার্য দিবসের মধ্যে এজেন্টদের তালিকা চেয়েছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৪ জুন, ২০২১) এ সংক্রান্ত একটি চিঠি দেশের লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোকে পাঠিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । চিঠিতে স্বাক্ষর করেছেন কর্তৃপক্ষের পরিচালক (উপসচিব) মো. শাহ আলম।

আইডিআরএ বলছে, বীমা কোম্পানিগুলো থেকে কর্তৃপক্ষে সরবরাহকৃত বীমা এজেন্টদের তালিকার সাথে কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত লাইসেন্স প্রাপ্ত বীমা এজেন্টদের তালিকায় ব্যাপক গড়মিল পরিলক্ষিত হচ্ছে।

এ অবস্থায় বীমা খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার স্বার্থে কর্তৃপক্ষ কেন্দ্রিয়ভাবে সকল বীমা এজেন্টের জন্য ‘স্টে অব দি আর্ট টেকনোলজি’ সম্পন্ন একটি ডাটাবেস প্রস্তুত করতে যাচ্ছে।

এ জন্য নির্ধারিত ছকে প্রতিটি বীমা কোম্পানির মোট বীমা এজেন্টের সংখ্যা, ৭২ ঘণ্টার প্রশিক্ষণ সম্পন্নকারী এজেন্টের সংখ্যা, কর্তৃপক্ষ কর্তৃক লাইসেন্স প্রাপ্ত এজেন্টদের সংখ্যা, লাইসেন্স নবায়নের জন্য দু’দিনের প্রশিক্ষণ প্রাপ্ত এজেন্টের সংখ্যা এবং কর্তৃপক্ষ কর্তৃক নবায়ন লাইসেন্স প্রাপ্ত এজেন্টদের সংখ্যা পাঠাতে হবে।