বিনামূল্যে এক মাস বীমা সেবা পাবেন নন-লাইফ গ্রাহকরা

নিজস্ব প্রতিবেদক: দেশের নন-লাইফ বীমা খাতে প্রিমিয়াম ছাড়াই এক মাস বীমা সেবা দেয়ার নির্দেশ জারি করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তপক্ষ (আইডিআরএ) । শোকের মাসে বীমা গ্রাহকদের পাশে দাঁড়াতে এমন উদ্যোগ নিয়েছে বীমা খাতের এই নিয়ন্ত্রক সংস্থা। এ সংক্রান্ত একটি চিঠি সোমবার (২ আগস্ট) বীমা কোম্পানিগুলোকে পাঠানো হয়েছে।

বীমা কোম্পানিগুলোকে পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, নন-লাইফ বীমা প্রতিষ্ঠানে যেসব বীমা পলিসির মেয়াদ আগস্ট ২০২১ মাসে উত্তীর্ণ হতে যাচ্ছে, সেসব পলিসির সুবিধা প্রিমিয়াম ব্যতিরেকে পরবর্তী মাস পর্যন্ত প্রদান করতে হবে।  তবে যে সকল বীমা পলিসিতে পুনর্বীমা ঝুঁকি আবরিত রয়েছে এমন বীমা পলিসি এই সুবিধার বাইরে থাকবে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন এ বিষয়ে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আমরা এমন উদ্যোগ নিয়েছি। এর মাধ্যমে আমরা করোনায় বিপর্যস্ত নন-লাইফ বীমা গ্রাহকদের পাশে দাঁড়াতে পারব বলে আশা করছি।

উল্লেখ্য, বর্তমানে দেশের বাজারে ৪৬টি নন-লাইফ বীমা প্রতিষ্ঠান ব্যবসা পরিচালনা করছে। এর মধ্যে একটি রাষ্ট্রীয় মালিকানাধীন বীমা প্রতিষ্ঠান রয়েছে। ২০২০ সালে দেশের নন-লাইফ বীমা খাতে এককভাবে প্রিমিয়াম সংগ্রহ দাঁড়িয়েছে ৪ হাজার ৩৬৬ কোটি টাকা।  যা আগের বছরে ছিল ৪৭১৮ কোটি টাকা।