১৫ আগস্টকে আন্তর্জাতিক কালো দিবস ঘোষণার দাবি

নিজস্ব প্রতিবেদক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার পিছনে যারা কুশীলব ছিলেন তাদের খুঁজে বের করে শাস্তি প্রদানসহ ১৫ আগস্টকে আন্তর্জাতিক কালো দিবস ঘোষণার দাবি উঠেছে। জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আজ রোববার (২২ আগস্ট) বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় এই দাবি উত্থাপন করা হয়।

বঙ্গবন্ধু পরিবারের প্রবীণ সদস্য এবং সংগঠনটির প্রেসিডেন্ট শেখ কবির হোসেন এই দাবি উত্থাপন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং বিশেষ অতিথি ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বীমা মালিকদের সংগঠন বিআইএ এ তথ্য জানিয়েছে।

অনুষ্ঠানে শেখ কবির হোসেন বলেন, বঙ্গবন্ধু বীমা শিল্পের সাথে যুক্ত থাকায় আমরা জাতীয় বীমা দিবস উদযাপন করতে পারছি। কিন্ত বীমা শিল্প যদি জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান না রাখে তাহলে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়িত হবে না। সুতরাং বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবয়িনের জন্য আমাদের সকলকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে ।

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন এফসিএ। এ ছাড়াও বিভিন্ন বীমা কোম্পানির চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান, পরিচালকবৃন্দ এবং মুখ্য নির্বাহীরা আলোচনায় অংশ নেন।

সভা শেষে ১৫ আগস্টে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং একই সাথে বঙ্গবন্ধু পরিবারের জীবিত সদস্যসহ বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু এবং সুস্থ জীবন কামনা করে দোয়া পরিচালনা করেন মুফতী মাওলানা এ কে এম মঈন উদ্দিন।

আলোচনা সভায় অংশগ্রহণকারী অন্যদের মধ্যে ছিলেন- পি কে রায়, মুখ্য নির্বাহী কর্মকর্তা, রুপালী ইন্স্যুরেন্স ও সদস্য, নির্বাহী কমিটি, বিআইএ; ফরিদুন্নাহার লাইলী, সাবেক এমপি, চেয়ারম্যান, জেনিথ ইসলামী লাইফ, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক, আওয়ামী লীগ এবং বিআইএ’র নির্বাহী কমিটির সদস্য;

মোস্তফা গোলাম কুদ্দুছ, চেয়ারম্যান, রুপালী ইন্স্যুরেন্স; নিজাম উদ্দিন আহমেদ, চেয়ারম্যান, মেঘনা লাইফ ও কর্ণফুলী ইন্স্যুরেন্স; সাবেক ভাইস-চেয়ারম্যান, বিআইএ; আফতাব উল ইসলাম, চেয়ারম্যান, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স; উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ, এমপি, চেয়ারম্যান, চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স;

এ কে এম মনিরুল হক, ভাইস-প্রেসিডেন্ট, বিআইএ এবং চেয়ারম্যান, নিটল ইন্সুরেন্স; নাসির উদ্দিন আহমেদ (পাভেল), প্রথম ভাইস- প্রেসিডেন্ট, বিআইএ এবং ভাইস-চেয়ারম্যান, কর্ণফুলি ইন্স্যুরেন্স ও মেঘনা লাইফ ইন্স্যুরেন্স।

আলোচক হিসেবে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন মোজাফফর হোসেন পল্টু, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য, চেয়ারম্যান, ইউনিয়ন ইন্স্যুরেন্স এবং বিআইএ’র নির্বাহী কমিটি সদস্য ও আহবায়ক, জাতীয় শোক দিবস পালন কমিটি, বিআইএ এবং মো. জসিম উদ্দিন, প্রেসিডেন্ট, এফবিসিসিআই।