মিনিস্টার হাইটেক পার্কের ক্ষয়ক্ষতি নিরূপণে পুনরায় জরিপকারী নিয়োগ

নিজস্ব প্রতিবেদক: মিনিস্টার হাই-টেক পার্কের ক্ষয়ক্ষতির পুনরায় জরিপ করতে জরিপকারী নিয়োগ দিয়েছে রাষ্ট্রায়ত্ত পুনর্বীমাকারী প্রতিষ্ঠান সাধারণ বীমা করপোরেশন (এসবিসি)। পুণ:জরিপকারী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে মেসার্স কোয়ালিটি ইন্সপেকশন প্রতিষ্ঠানকে। গত ২১ নভেম্বর এ নিয়োগ দেয়া হয়। বীমা কোম্পানি এবং বীমা কোম্পানিগুলোর নিয়োগকৃত জরিপকারীদের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে ৭ দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের অনুরোধ করা হয়েছে। তবে এসবিসি’র এক সূত্র বলছে জরিপকারীর আবেদনের ভিত্তিতে সময়সীমা বাড়ানো হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ্য এর আগে ১২ অক্টোবর ‍‌‘শতকোটি টাকার বীমা দাবি: মিনিস্টার হাইটেক পার্ক আসলে কিসের কারখানা’ শীর্ষক শিরোনামে সংবাদ প্রকাশ করে ইন্স্যুরেন্স নিউজ বিডি। এরপরেই পুনর্বীমা রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান সাধারণ বীমা করপোরেশন পুন:জরিপকারী নিয়োগ দিল। তবে ওই সংবাদ প্রকাশের পর সংবাদটি তুলে নিতে ৯ নভেম্বর মিনিস্টার হাইটেক পার্কের পক্ষ থেকে ইন্স্যুরেন্স নিউজ বিডি'কে আইনি নোটিশ দেয়া হয়।

সূত্র মতে, গত বছরের ১৩ সেপ্টেম্বর সকাল ৬টায় গাজীপুরে অবস্থিত প্রতিষ্ঠান দু’টির কারখানা ভবনের ষষ্ঠ তলায় ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট ৯ ঘণ্টা চেষ্টার পর ওই আগুন নিয়ন্ত্রণে আনে। অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিপূরণ আদায়ে ৩টি বীমা কোম্পানিতে প্রায় শত কোটি টাকার দাবি উত্থাপন করে দেশীয় শিল্প প্রতিষ্ঠান হিসেবে খ্যাত মিনিস্টার। এরমধ্যে কারখানাটির ৬ তলায় গোডাউনে উৎপাদিত ও মজুদকৃত ৫৯ কোটি টাকার এলইডি টিভি আগুনে পুড়ে গেছে বলে দাবি করে কারাখানা কর্তৃপক্ষ। তবে বীমা কোম্পনিগুলোর নিয়োগকৃত জরিপকারিরা কারখানাটিকে এলিইডি টিভি উৎপাদনের কারখানা বললেও, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআরএ)’র তদন্ত প্রতিবেদনে কারখানাটি এসি, ফ্রিজ রেফ্রিজারেটর উৎপাদনকারি কারখানা হিসেবে উল্লেখ করে।

জানা যায়, ৪টি নন-লাইফ বীমা কোম্পানিতে মোট ৭টি অগ্নি বীমা পলিসিতে ১৩৯ কোটি ৬১ লাখ ২৫ হাজার ৬৮১ টাকার বীমা করে মিনিস্টার হাই-টেক পার্ক লিমিটেড ও মাইওয়ান ইলেক্ট্রনিক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এরমধ্যে ইউনিয়ন ইন্স্যুরেন্সে ৩টি পলিসিতে ৫১ কোটি টাকা, ইসলামী ইন্স্যুরেন্সে ২৬ কোটি ৩৭ লাখ ৮৩ হাজার ৭শ.৭১ টাকা, সোনার বাংলা ইন্স্যুরেন্সে ২৯ কোটি ২৩ লাখ ৪১ হাজার ৯শ’ ১০ টাকা রিয়েয়েন্স ইন্স্যুরেন্স ৩০ কোটি টাকার বীমা করে মিনিস্টার হাই-টেক পার্ক ও মাইওয়ান ইলেক্ট্রনিক্স ইন্ডাস্ট্রিজ।

সাধারণ বীমা করপোরেশনের ডিজিএম ওয়াসিফুল হক বলেন, মিনিস্টার হাইটেক পার্কের ক্ষয়ক্ষতির পূণ:জরিপের জন্য জরিপকারি নিয়োগ দেয়া হয়েছে। সাতদিনের সময় দেয়া হলেও জরিপকারি প্রতিষ্ঠান সময়সীমা বাড়ানোর আবেদন জানিয়েছে। যত তাড়াতাড়ি সম্ভব তাদেরকে কাজটা শেষ করতে বলা হয়েছে।

মুঠোফোনে মিনিস্টার হাইটেক পার্কের চেয়াম্যান এম এ রাজ্জাক খান রাজের কাছে পূণ:জরিপের বিষয়ে জনতে চাইলে তিনি বলেন, সাধারণ বীমা করপোরেশন থেকে পূণ:জরিপকারী নিয়োগ দিয়েছে। তারা জরিপ পরিচালনা করছে। তাদের জরিপ শেষ হয়েছে কিনা এই বিষয়ে কিছু বলতে পারছি না। তবে আমি জরিপ প্রতিবেদন হাতে পাইনি।