চেক নয়, বিইএফটিএন'র মাধ্যমে বীমা গ্রাহকের টাকা পাঠাবে মেঘনা লাইফ

নিজস্ব প্রতিবেদক: মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের বীমা গ্রাহকের সকল ধরনের দাবি বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)’র মাধ্যমে প্রদান করবেন বলে জানিয়েছেন কোম্পানিটি। রোববার (১২ ডিসেম্বর) মূখ্য নির্বাহী এন সি রুদ্র স্বাক্ষরিত এক সার্কুলারে এ তথ্য জানিয়েছে মেঘনা লাইফ।

সার্কুলারে বলা হয়, মেঘনা লাইফ আগ থেকেই মৃত্যু দাবি ও ক্ষুদ্রবীমা ব্যতীত সকর দাবি বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)’র মাধ্যমে বীমা গ্রাহকের কাছে প্ররেণ করে আসছে। শুধু মৃত্যু দাবি ও ক্ষুদ্রবীমা চেকে মাধ্যমে টাকা প্রদান করা হতো।

এখন থেকে মৃত্যু দাবি ও ক্ষুদ্রবীমাসহ সকল ধরনের দাবি স্বচ্ছতা ও দ্রুততার সাথে পরিশোধের লক্ষ্যে ঢাকা ব্যাংকের সাথে চুক্তি স্বাক্ষরির হয়েছে। চুক্তি কার্যক্রম পরিচালনার জন্য কম্পোজিট সার্ভিস সেন্টার (সিএসসি)’র একক বীমা, ইসলামী বীমা (তাকাফুল) ও লোকবীমার হিসাব পরিচালনার জন্য দায়িত্বপ্রাপ্ত সকল কর্মকর্তার কাছে ঢাকা ব্যাংকের পক্ষ হতে আইডি এবং পাসওয়ার্ড দেয়া হয়েছে।

বুধবার (১৫ ডিসেম্বর) সকল কম্পোজিট সার্ভিস সেন্টার (সিএসসি) থেকে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)'র মাধ্যমে দাবি প্রদান করা শুরু হবে।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংক কর্তৃক পরিচালিত Bangladesh Electronic Funds Transfer Network (BEFTN) বা বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)। বিইএফটিএন এর মাধ্যমে গ্রাহকের নিজের ব্যাংক হিসাব হতে অন্য যে কোন ব্যাংকের গ্রাহকের একাউন্টে টাকা পাঠানো যায়।

প্রতিষ্ঠানের কর্মকর্তা/ কর্মচারীদের মাসিক বেতন-ভাতা পরিশোধ করা, গ্রাহকের একাউন্টে সরাসরি ডিভিডেন্ট, ইন্টারেষ্ট প্রভৃতি জমা করা যায় এবং গ্রাহকের ব্যাংক হিসাব হতে বিদ্যুৎ, পানি, গ্যাস বিল, ঋণের কিস্তি, বীমা প্রিমিয়াম ইত্যাদি আদায় করা যায়।