প্রতিবন্ধীদের স্বাস্থ্য বীমার নামে সংশোধন

নিজস্ব প্রতিবেদক: নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাস্থ্য বীমা পরিকল্পের নামে সংশোধন আনা হয়েছে। নতুনভাবে বীমা পরিকল্পটির নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষা বীমা’।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি আর্থিক প্রতিষ্ঠান বিভাগসহ সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারকে পাঠানো হয়েছে।

আগামী ১ মার্চ জাতীয় বীমা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাস্থ্য বীমা পরিকল্পের উদ্বোধন ঘোষণা করা হবে।

এর আগে ১৩ জানুয়ারি এক চিঠিতে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাস্থ্য বীমা পরিকল্প ‘বঙ্গবন্ধু প্রতিবন্ধী সুরক্ষা বীমা’ নামে নামকরণের জন্য কর্তৃপক্ষ নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বলে উল্লেখ করা হয়।

তবে প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাস্থ্য বীমা পরিকল্পটির নাম সংশোধন করে গত বৃহস্পতিবার (২০ জানুয়ারি) ইস্যুকৃত চিঠিতেও আগের তারিখ ১৩ জানুয়ারি ২০২২ উল্লেখ করা হয়েছে।

চিঠিতে প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে প্রধানমন্ত্রীর দু’টি উক্তি উল্লেখ করে বলা হয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত বীমা খাতে তার অনবদ্য অবদানকে চিরস্মরণী়য় করে রাখতে এবং মুজিববর্ষে কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত কার্যক্রমের অংশ হিসেবে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী (এনডিডি)’র স্বাস্থ্য বীমা পরিকল্পটিকে ‘বঙ্গবন্ধু প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষা বীমা’ নামে নামকরণ করার জন্য কর্তৃপক্ষ নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে।

উল্লেখ্য, স্বাস্থ্য ও জীবনঝুঁকির ক্ষতি মোকাবেলায় অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীদের (এনডিডি) বীমার আওতায় আনতে ২০১৯ সালের জুলাই মাসে উদ্যোগ নেয় সরকার।

পাইলট প্রকল্প হিসেবে এট বাস্তবায়নে কাজ করছে সমাজকল্যাণ মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং সাধারণ বীমা করপোরেশন।

প্রাথমিকভাবে অটিজম, ডাউন সিট্রেম, বুদ্ধিপ্রতিবন্ধী ও সেরিব্রাল পালসি এই ৪ ধরণের নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীরা এই বীমা সুবিধা পাবেন।