ত্রৈমাসিক তথ্য দেয়নি ৯ কোম্পানি, ফের সতর্ক করল আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক: তিন দফা পত্র দেয়ার পরও ত্রৈমাসিক তথ্য দেয়নি লাইফ ও নন-লাইফ বীমা খাতের ৯ কোম্পানি।  আরেক দফা সময় দিয়ে কোম্পানিগুলোকে সতর্ক করেছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

নির্ধারিত সময়ের মধ্যে এবার তথ্য না দেয়া হলে বীমা কোম্পানিগুলোর বিরুদ্ধে বীমা আইনের ৪৯ ধারার বিধান মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।

কর্তৃপক্ষের পরিচালক মো. শাহ আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি আজ বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) কোম্পানিগুলোকে পাঠানো হয়েছে। একইসঙ্গে বিআইএ সহ সব বীমা কোম্পানির মুখ্য নির্বাহীদের চিঠির অনুলিপি দেয়া হয়েছে।

তথ্য না দেয়া কোম্পানিগুলো হলো- বেস্ট লাইফ ইন্স্যুরেন্স, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স এবং পূরবী জেনারেল ইন্স্যুরেন্স।

চিঠিতে বলা হয়েছে, বীমা ব্যবসার দক্ষতা মূল্যায়ন এবং বিশ্ব ব্যাংক প্রকল্পের চাহিদা অনুযায়ী ত্রৈমাসিক ভিত্তিতে তথ্য প্রয়োজন। সে প্রেক্ষিতে গত ২৬ ডিসেম্বর, ১৭ জানুয়ারি এবং ২০ জানুয়ারি পত্র প্রেরণ করা হলেও নির্ধারীত সময়ের মধ্যে কোম্পানিগুলো তথ্য প্রেরণ করেনি।

এমতাবস্থায় ৪র্থ ত্রৈমাসিক ২০২১ (অনিরীক্ষিত) ও আগামী ১ মার্চ ২০২২ তারিখে ‘জাতীয় বীমা দিবস ২০২২’ উদযাপনের জন্য ২০২১ সালের অনিরীক্ষিত (সংযুক্ত ছক মোতাবেক) তথ্য আগামী ১ ফেব্রুয়ারির মধ্যে নির্দেশনা মোতাবেক নির্ধারিত ই-মেইলে প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

নির্ধারিত সময়ের মধ্যে তথ্য প্রেরণ না করা হলে বীমা আইনের ৪৯ ধারার বিধান মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়েছে চিঠিতে।