যেসব শর্তে পরিচালনা পর্ষদে হস্তান্তর হচ্ছে বায়রা লাইফ

নিজস্ব প্রতিবেদক: বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির প্রশাসককে অব্যাহতি দিয়ে নতুন পরিচালনা পর্ষদের কাছে কোম্পানিটি হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । আজ সোমবার (৩১ জানুয়ারি) এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। আগামী ১ ফেব্রুয়ারি ২০২২ তারিখ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

নতুন পরিচালনা পর্ষদের কাছে বীমা কোম্পানিটি হস্তান্তরের ক্ষেত্রে ১৪টি শর্ত আরোপ করেছে বীমা খাতের এই নিয়ন্ত্রক সংস্থা। শর্তগুলো হলো-

> গত ২৭ নভেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিত শুনানির সিদ্ধান্ত মোতাবেক কোম্পানির নতুন পরিচালনা পর্ষদ কর্তৃক প্রশাসকের বিরুদ্ধে দায়েরকৃত সকল মামলা জরুরি ভিত্তিতে প্রত্যাহার করতে হবে। 

> পুরাতন পর্ষদকে কোম্পানির ঘাটতি ৪৫ কোটি টাকা পর্যায়ক্রমে পুনর্ভরণ করতে হবে। 

> কোম্পানির আর্থিক বিবরণী সম্পর্কিত তথ্যাদি উদ্ঘাটনে অডিট ফার্মের কার্যক্রম চলমান রাখতে হবে।

> ইতোপূর্বে নিরীক্ষণকৃত অভিযোগ শুনানি সাপেক্ষে নিষ্পত্তি করতে হবে।

> স্থাবর ও অস্থাবর সম্পত্তি বিক্রি করে দ্রুত বীমা দাবি নিষ্পত্তি করতে হবে।

> এক বছরের যে পুনরুদ্ধার পরিকল্পনা (রেসকিউ প্ল্যান) প্রদান করা হয়েছে তার অগ্রগতি প্রতি ১ মাস অন্তর অন্তর কর্তৃপক্ষের নিকট দাখিল করতে হবে।

> অতি দ্রুত একজন দক্ষ এবং গ্রহণযোগ্য সিইও নিয়োগ করতে হবে। 

> এক বছরের মধ্যে যদি কোম্পানির দায়সহ অন্যান্য বিষয়াদি নিষ্পত্তি না হলে কর্তৃপক্ষ পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। 

> পূর্বে সংঘটিত অনিয়মসমূহের নিষ্পত্তি এবং এর পুনরাবৃত্তি যাতে না ঘটে সেমতে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

> কর্তৃপক্ষ কর্তৃক পূর্বে আরোপিত জরিমানা প্রয়োজনে কিস্তির সুবিধা নিয়ে পরিশোধ করতে হবে।

> পরিচালনা পর্ষদে পর্যবেক্ষক হিসেবে কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (আইন)কে নিয়োজিত করা হল এবং তিনি কর্তৃপক্ষের হয়ে নির্দেশনা প্রদান করবেন।

> জমি ক্রয় করে কোম্পানির যে ক্ষতিসাধন করা হয়েছে, উক্ত ক্ষতির জন্য জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে মামলা দায়ের করতে হবে। তাছাড়া কোম্পানির অর্থে সম্পদ কিনে কোম্পানি ব্যতিত অন্য যে ব্যক্তির নামে ফ্ল্যাট/ফ্লোর দলিল সম্পাদন করা হয়েছে কোম্পানির নামে উক্ত সম্পদ পুনরুদ্ধারে অভিযোগটি নিষ্পত্তি করতে প্রয়োজনে মামলা দায়ের করতে হবে।

> পূর্বে সংঘটিত দুর্নীতির মাধ্যমে কোম্পানির যে পরিমাণ অর্থের ক্ষতি হয়েছে তা পুনরুদ্ধারে বর্তমান পরিচালনা পর্ষদ, পূর্বোক্ত পরিচালনা পর্ষদের বিরুদ্ধে মামলা দায়েরসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

> ‘ক’ থেকে ‘দ’ এ উল্লেখিত শর্তাদি অনুযায়ী কোম্পানির নতুন পরিচালনা পর্ষদকে পত্র প্রাপ্তির ৩ কার্যদিবসের মধ্যে ৩শ’ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা প্রদান করতে হবে।