প্রতিবন্ধীদের স্বাস্থ্য বীমার নামে আবারো পরিবর্তন, ট্রাস্টের অনুমতি

নিজস্ব প্রতিবেদক: নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাস্থ্য বীমা পরিকল্পের নতুন নামকরাণ প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’ করা হয়েছে । আর এই নামকরণের অনুমতি দিয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট।  

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে (বীমা শাখা) পাঠানো চিঠিতে এ তথ্য জানিয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের কিউরেটর মো. নজরুল ইসলাম খান।

এর আগে ১৩ জানুয়ারি বীমা উনয়ন্ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত বীমা খাতে তার অনবদ্য অবদানকে চিরস্মরণীয় করে রাখতে এবং মুজিববর্ষে কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত কার্যক্রমের অংশ হিসেবে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী (এনডিডি)’র স্বাস্থ্য বীমা পরিকল্পটিকে ‘বঙ্গবন্ধু প্রতিবন্ধী সুরক্ষা বীমা’ নামে নামকরণ করার জন্য কর্তৃপক্ষ নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করে।

বীমা উনয়ন্ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চিঠিতে‌‌‌ ‘বঙ্গবন্ধু প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষা বীমা’ নামে নামকরণের অনুমতির জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টে প্রেরণ করে। ট্রাস্ট ‘প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’ নামে নামকরণের অনুমতি প্রদান করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা ১৯৯৪ সালের ১১ এপ্রিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট গঠন করে। আর বঙ্গবন্ধুর নামে কোনো স্থাপনা ও প্রতিষ্ঠানের নামকরণ করতে হলে ট্রাস্টের অনুমোদন বাধ্যতামূলক।

উল্লেখ্য, স্বাস্থ্য ও জীবনঝুঁকির ক্ষতি মোকাবেলায় অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীদের (এনডিডি) বীমার আওতায় আনতে ২০১৯ সালের জুলাই মাসে উদ্যোগ নেয় সরকার। পাইলট প্রকল্প হিসেবে এট বাস্তবায়নে কাজ করছে সমাজকল্যাণ মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং সাধারণ বীমা করপোরেশন।

প্রাথমিকভাবে অটিজম, ডাউন সিট্রেম, বুদ্ধিপ্রতিবন্ধী ও সেরিব্রাল পালসি এই ৪ ধরণের নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীরা এই বীমা সুবিধা পাবেন।