প্রতি বছর মার্চে ‘বীমা সেবা মাস’ পালনের ঘোষণা বিআইএ’র

নিজস্ব প্রতিবেদক: প্রতি বছরের মার্চ মাসকে ‘বীমা সেবা মাস’ হিসেবে পালনের ঘোষণা দিয়েছে বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) ।  সংগঠনটির প্রেসিডেন্ট শেখ কবির হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি আজ বুধবার (২৩ ফেব্রুয়ারি) দেশের সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিকে পাঠানো হয়েছে।  একইসঙ্গে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে এ চিঠি দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, বীমা শিল্পে জাতির পিতার কর্মময় জীবনের স্মৃতি স্মরণীয় করে রাখতে সরকার ১ মার্চকে ‘জাতীয় বীমা দিবস’ হিসেবে ঘোষণা করেছে, যা বীমা শিল্পের জন্য অত্যন্ত গৌরবের। এই ঘোষণা বীমা শিল্পে নতুন মাত্রা যোগ করেছে। সমগ্র দেশব্যাপী বিপুল উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে বীমা সংশ্লিষ্ট সকলে ১ মার্চে বিভিন্ন কর্মসূচি গ্রহণের মাধ্যমে দিবসটি উদযাপন করে থাকে এবং বীমা শিল্পে বঙ্গবন্ধুর গৌরবময় স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে থাকে।

বীমাকে সাধারণ জনগণের নিকট গ্রহণযোগ্য ও আকর্ষণীয় করে তুলতে নিঃসন্দেহে বীমা দিবস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে উল্লেখ করে চিঠিতে আরো বলা হয়, এর পাশাপাশি মার্চ মাসব্যাপী বীমা সম্পর্কিত সভা, সেমিনার, বিভিন্ন মিডিয়াতে প্রচার-প্রচারণা বীমা দাবি পরিশোধ ইত্যাদি বিষয়ে বিভিন্ন বীমা কোম্পানি কর্তৃক কর্মসূচীর আয়োজন করা হলে জনমনে আরো ইতিবাচক পরিবর্তন পরিলক্ষিত হবে। এছাড়াও বীমা সম্পর্কে জনগনকে সচেতন করা যাবে, গ্রাহক সংখ্যা বৃদ্ধি পাবে এবং ফলশ্রুতিতে দেশের অর্থনীতিতে বীমার পেনিট্রেশন বৃদ্ধি পাবে।

বিআইএ প্রেসিডেন্ট স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, বীমা সম্পর্কে সাধারণ জনগণকে সচেতন করা, বীমা পেনিট্রেশন বৃদ্ধি ও বীমা সেবাকে জনগণের দোর গোড়ায় পৌঁছে দেয়ার জন্য প্রতি বছরের মার্চ মাসকে ‘বীমা সেবা মাস’ হিসেবে পালন করার জন্য বাংলাদেশ ইন্স্যুরেন্স এসেসিয়েশনে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ প্রেক্ষাপটে কোম্পানিসমূহের সকল স্তরের কর্মকর্তাদের বিষয়টি অবহিত করণসহ মাসটিকে উৎসব মুখর পরিবেশে পালন ও সেবার মান বৃদ্ধি করার মাধ্যমে বীমাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার যথোপযুক্ত কার্যক্রম গ্রহণ করার জন্য চিঠিতে অনুরোধ জানানো হয়।