বাসযাত্রীরা ১০ টাকায় পাচ্ছেন ২ লাখ টাকার বীমা সুবিধা

তাফহিমুল ইসলাম: বাস ভাড়ার সাথে মাত্র ১০ টাকা বেশি দিয়ে যাত্রীরা ২ লাখ টাকা বীমা কভারেজ পাচ্ছেন। তবে এ সুবিধা যাত্রীরা পাবেন অনলাইন প্লাটফরম সহজ ডটকম থেকে টিকেট কিনলে। এই ইন্স্যুরেন্সের আওতায় যাত্রীরা জীবন বীমা, দুর্ঘটনায় আহত বীমা, ভ্রমন পরবর্তী বীমা এবং কোভিড-১৯ বীমার সুবিধা পাবেন। তবে যাত্রীরা এ বীমার এ সুবিধা পাবেন শুধু দেশের অভ্যন্তরে বাস ভ্রমনের জন্য। সহজ ডট কম এর বাস যাত্রীদের বীমার এ সুবিধা দিচ্ছে  বেসরকারি লাইফ বীমা কোম্পানি সানলাইফ ইন্স্যুরেন্স। 

সহজ এর তথ্য মতে, বাসে ভ্রমনের সময় হতে ৭ দিনের মধ্যে কোন প্রাকৃতিক মৃত্যু ঘটে থাকলে (যেকোন প্রাক-বিদ্যমান রোগের কারণে মৃত্যু, স্ব-আঘাতের কারণে মৃত্যু, আত্মহত্যা ইত্যাদি) বীমা সুবিধা হিসেবে পাওয়া যাবে পঁচিশ হাজার টাকা।

এ ছাড়াও নির্দিষ্ট বাস ভ্রমণের সময় দুর্ঘটনাজনিত মৃত্যুতে এক লাখ টাকা। নির্দিষ্ট বাস ভ্রমণের সময় দুর্ঘটনাজনিত হাসপাতালে ভর্তি ক্ষেত্রে (মাথার চোটের উপর ভিত্তি করে ২৫ হাজার টাকা, ২য় এবং তৃতীয় ডিগ্রি বার্ন ১৮ হাজার ৭৫০ টাকা, বুকে আঘাত জনিত ক্ষতির জন্য ১২ হাজার ৫শ' টাকা ইত্যাদি) পঁচিশ হাজার পর্যন্ত বীমা সুবিধা পাবে যাত্রীরা।

সহজ বলছে, জীবন বীমা ২ লাখ টাকা, দুর্ঘটনায় আহত বীমা ৫০ হাজার টাকা, ভ্রমণ পরবর্তী বীমা ৫০ হাজার টাকা, কোভিড-১৯ বীমা ৫ হাজার টাকা পর্যন্ত বীমা সুবিধা পাবেন যাত্রীরা।

বীমা দাবির ক্ষেত্রে ৩০ দিনের মধ্যে সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র সহ আবেদন জমা দিতে হবে। এক্ষেত্রে  বীমা দাবি করার জন্য bimabd.com/Shohoz-bus/claim এই ঠিকানায় ফর্ম পূরণ করতে হবে। বীমা গ্রাহকের কাছ থেকে প্রয়োজনীয় কাগজপত্র পাওয়ার পর দশ কার্যদিবসের মধ্যে বীমা কভারেজের সকল দাবি নিষ্পত্তি করা হয় জানিয়েছে সহজ ডটকম।

আসন্ন ঈদ উপলক্ষ্যে বাসে করে ঢাকা থেকে কুড়িগ্রামে যাবেন তানভীর। সহজ ডটকমে টিকিট কাটতে গিয়ে দেখেন টিকিটের মূল্যের সাথে ১০ টাকা যুক্ত করলে ২ লাখ টাকা বীমা সুবিধা পাওয়া যাবে। তিনি ইন্স্যুরেন্স নিউজ বিডিকে বলেন, বিশ্বে সব দেশে বীমার প্রচলন রয়েছে।

তিনি বলেন, আমাদের দেশে সেইভাবে প্রচলন না থাকলেও এটি একটি যুগান্তকারী প্রদক্ষেপ নেয়া হয়েছে। দেশে তো প্রতিদিন অনেক দুর্ঘটনা ঘটে। যদি সব পরিবহন মালিক এই সুবিধা দিত যাত্রীদের তাহলে যাত্রীরা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ হলেও যাত্রীদের পরিবার কিছুটা হলেও ক্ষতি পুরণ পেত।

এই বিষয়ে সানলাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নিবার্হী কর্মকর্তা নুরুল ইসলাম ইন্স্যুরেন্স নিউজ বিডি'কে বলেন, এই বীমায় সাধারণত বাংলাদেশের যেকোন স্থানে যাতায়াত করা সময়টুকু বীমার আওতায় থাকবে। যদি কোন দুর্ঘটনায় আহত হয় তাহলে ৭ দিন পর্যন্ত বীমা দাবির সময় থাকে। আমরা এই সুবিধা অনলাইন ও অফলাইন দুই মাধ্যমে চালু করেছি। অফলাইনের থেকে এটি অনলাইনের প্রচলন বেশি। 

তিনি বলেন, বাস ভ্রমন বীমায় যাত্রীরা টিকিটের মূল্যের সাথে ১০ টাকা যুক্ত করলে ২ লাখ পর্যন্ত বীমা সুবিধা পাবেন। অফলাইনে সেভাবে প্রচলন নেই দেশে, আমরা নতুন চালু করেছি। যদি বাস মালিকেরা যাত্রিদের কথা মাথায় রেখে এই সুবিধা তাদের যাত্রিদের দিতে চায় তাহলে আমরা ঝুঁকি গ্রহন করতে প্রস্তুত।

সানলাইফের মুখ্য নিবার্হী আরো বলেন, প্রতিদিনই ঢাকা থেকে কয়েক লাখ মানুষ যাতায়াত করে। এই বীমার আওতায় এলে যাত্রীরা দুর্ঘটনায় পড়লে কিছুটা ক্ষতি কাটিয়ে উঠতে পারবে।