ফোর্বসের তালিকায় ১০৫ বীমা কোম্পানি, নেই বাংলাদেশী প্রতিষ্ঠান

আবদুর রহমান আবির: বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বস প্রতিবছরই বিশ্বের বৃহত্তম দুই হাজার প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করে থাকে। সর্বশেষ ২০২২ সালেও একটি তালিকা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। ‘গ্লোবাল ২০০০’ নামের নতুন এই তালিকায় স্থান পেয়েছে বিশ্বের মোট ৫৮টি দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত তথা পাবলিক কোম্পানি।

তবে বিশ্বসেরা প্রতিষ্ঠানগুলোর এই তালিকায় এবার স্থান পায়নি বাংলাদেশী কোন প্রতিষ্ঠান। যদিও গেলো বছর দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি স্থান পেয়েছিল ফোর্বসের এই তালিকায়। সে বছর দেশীয় এই বীমা প্রতিষ্ঠানের গ্লোবাল র‍্যাংকিং ছিল ১৮৫৭তম।

ফোর্বসের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুসারে, ২০২২ সালের বিশ্বসেরা ২ হাজার কোম্পানির তালিকায় স্থান পেয়েছে ১০৫টি বীমা কোম্পানি। বিক্রয়, মুনাফা, সম্পদ এবং বাজার মূল্য এই চারটি মেট্রিক্স ব্যবহার করে তালিকায় স্থান নির্ধারণ করা হয়েছে বিশ্বের বৃহত্তম এসব কোম্পানির। গত ১২ মে তালিকাটি প্রকাশ করে ফোর্বস।

ফোর্বসের এবারের তালিকায় শীর্ষ ১০০ প্রতিষ্ঠানের মধ্যে স্থান পেয়েছে ১১টি বীমা কোম্পানি এবং পরবর্তী ২২০ প্রতিষ্ঠানের মধ্যে স্থান পেয়েছে আরো ২০টি বীমা কোম্পানি। তবে ফোর্বসের এই তালিকায় বৃহত্তম ২০টি বীমা কোম্পানির মধ্যে সবচেয়ে বেশি রয়েছে আমেরিকান বীমা প্রতিষ্ঠান। দেশটির ৬টি বীমা কোম্পানি এখানে স্থান করে নিয়েছে। এর পরের অবস্থানে রয়েছে চীন, দেশটির ৩টি বীমা কোম্পানি এই তালিকায় স্থান পেয়েছে।

এ ছাড়াও সুইজারল্যান্ড, জার্মানি ও জাপানের ২টি করে বীমা কোম্পানি স্থান পেয়েছে এই শীর্ষ বিশের তালিকায়। অন্যদিকে ফ্রান্স, নেদারল্যান্ডস, কানাডা, হংকং এবং ইতালির একটি করে বীমা কোম্পানি স্থান পেয়েছে শীর্ষ ২০টি বীমা কোম্পানির তালিকায়।  

ফোর্বসের তালিকায় বিশ্বের বৃহত্তম দশ বীমা কোম্পানি-

বিশ্বখ্যাত এই মার্কিন সাময়িকীর তালিকায় এবছর বীমা কোম্পানিগুলোর মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে চীনের ‘পিং এন ইন্স্যুরেন্স গ্রুপ’। অন্যদিকে বিভিন্ন খাতের বিশ্বসেরা ২ হাজার কোম্পানির তালিকায় বীমা কোম্পানিটির অবস্থান ১৭তম, যা ২০২১ সালে ছিল ৬ষ্ঠ। লাইফ ও নন-লাইফ ব্যবসা পরিচালনাকারী পিং এন ইন্স্যুরেন্স গ্রুপের সেলস বা রেভিনিউ ১৮১.৩৭ বিলিয়ন ডলার, নেট মুনাফা ১৫.৭৪ বিলিয়ন ডলার, সম্পদ ১.৫৮৭ ট্রিলিয়ন ডলার এবং কোম্পানিটির বাজার মূল্য ১২১.৬৯ বিলিয়ন ডলার।  

বিশ্বের ২য় বৃহত্তম বীমা কোম্পানি ‘ইউনাইটেড হেলথ গ্রুপ’।  মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটায় অবস্থতি এই বীমা কোম্পানির গ্লোবাল র‍্যাংকিং ২২তম, যা আগের বছরে ছিল ২০তম। লাইফ ও নন-লাইফ বীমা ব্যবসা পরিচালনা করা এই কোম্পানির সেলস ২৯৭.৫৫ বিলিয়ন ডলার, নেট মুনাফা ১৭.৪৫ বিলিয়ন ডলার, সম্পদ ৪৯০.১৫ বিলিয়ন ডলার এবং কোম্পানিটির বাজার মূল্য ৪৯০.১৫ বিলিয়ন ডলার।

ফোর্বসের তালিকায় এবছর বীমা কোম্পানিগুলোর মধ্যে ৩য় অবস্থানে রয়েছে জার্মানির ‘মিউনিক রি’। আর বিভিন্ন খাতের বিশ্বসেরা ২ হাজার কোম্পানির তালিকায় কোম্পানিটির অবস্থান ৩৫তম।  ২০২১ সালে কোম্পানিটির এই অবস্থান ছিল ২৩তম। লাইফ ও নন-লাইফ ব্যবসা পরিচালনাকারী মিউনিক রি’র সেলস বা রেভিনিউ ১৩৮.৬২ বিলিয়ন ডলার, নেট মুনাফা ৭.৮১ বিলিয়ন ডলার, সম্পদ ১.৩২৪ ট্রিলিয়ন ডলার এবং কোম্পানিটির বাজার মূল্য ৯৬.৪২ বিলিয়ন ডলার।

অন্যদিকে চলতি বছরে বীমা কোম্পানিগুলোর মধ্যে ৪র্থ অবস্থানে রয়েছে ফ্রান্সের ‘এএক্সএ গ্রুপ’। তবে বিভিন্ন খাতের বিশ্বসেরা ২ হাজার কোম্পানির তালিকায় বীমা কোম্পানিটির অবস্থান ৪৮তম, যা গেলো বছরে ছিল ৫১তম। লাইফ ও নন-লাইফ ব্যবসা পরিচালনাকারী এএক্সএ গ্রুপের রেভিনিউ ১৪৫.১৯ বিলিয়ন ডলার, নেট মুনাফা ৮.৩৯ বিলিয়ন ডলার, সম্পদ ৮৩৯.৮৫ বিলিয়ন ডলার এবং কোম্পানিটির বাজার মূল্য ৬৫.৭৫ বিলিয়ন ডলার।

ফোর্বসের ২০২২ সালের তালিকায় বীমা কোম্পানিগুলোর মধ্যে ৫ম স্থানে রয়েছে চীনের আরেক প্রতিষ্ঠান ‘চায়না লাইফ’। অন্যদিকে বিভিন্ন খাতের বৃহত্তম ২ হাজার কোম্পানির তালিকায় বীমা কোম্পানিটির অবস্থান ৭১তম, যা আগের ছিল ৪৬তম। লাইফ ও হেলথ ইন্স্যুরেন্স ব্যবসা পরিচালনাকারী চায়না লাইফের রেভিনিউ ১৩০.৫ বিলিয়ন ডলার, নেট মুনাফা ৭.৮৭ বিলিয়ন ডলার, সম্পদ ৭৬৯.৮৮ বিলিয়ন ডলার এবং বাজার মূল্য ৪৩.০২ বিলিয়ন ডলার।

ফোর্বসের এই তালিকায় বীমা কোম্পানিগুলোর মধ্যে ৬ষ্ঠ অবস্থানে রয়েছে হংকংয়ের ‘এআইএ গ্রুপ’। তবে বিভিন্ন খাতের বিশ্বসেরা ২ হাজার কোম্পানির তালিকায় বীমা কোম্পানিটির অবস্থান ৭৩তম, যা গেলো বছরে ছিল ৫২তম। লাইফ ও হেলথ ইন্স্যুরেন্স ব্যবসাকারী এআইএ গ্রুপের রেভিনিউ ৪৫.১৬ বিলিয়ন ডলার, নেট মুনাফা ৭.৪৩ বিলিয়ন ডলার, সম্পদ ৩৩৪.৮৮ বিলিয়ন ডলার এবং কোম্পানিটির বাজার মূল্য ১২০.১৯ বিলিয়ন ডলার।

বিশ্বের বৃহত্তম ২ হাজার কোম্পানির তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্রের বীমা প্রতিষ্ঠান ‘মেটলাইফ’’র অবস্থান ৭৪তম, যা গেলো বছরে ছিল ৫৯তম। তবে ফোর্বসের এই তালিকায় বীমা কোম্পানিগুলোর মধ্যে মেটলাইফের অবস্থান ৭ম। লাইফ ও নন-লাইফ বীমা ব্যবসা পরিচালনাকারী মার্কিন এই বীমা কোম্পানির রেভিনিউ ৭১.০৮ বিলিয়ন ডলার, নেট মুনাফা ৬.৫৫ বিলিয়ন ডলার, সম্পদ ৭৫৯.৭১ বিলিয়ন ডলার এবং কোম্পানিটির বাজার মূল্য ৫৭.৩৯ বিলিয়ন ডলার।

সুইজারল্যান্ডের ‘জুরিক ইন্স্যুরেন্স’ এ বছর ফোর্বসের বৃহত্তম কোম্পানির তালিকায় ৮০তম স্থান অধিকার করেছে। এর আগে ২০২১ সালে কোম্পানিটির এই অবস্থান ছিল ৭২তম। তবে বীমা খাতে কোম্পানিটির অবস্থান ৮ম।  লাইফ ও নন-লাইফ খাতে বীমা ব্যবসা পরিচালনাকারী সুইস এই বীমা কোম্পানির রেভিনিউ ৬৯.৫৮ বিলিয়ন ডলার, নেট মুনাফা ৫.২১ বিলিয়ন ডলার, সম্পদ ৪১০.১৫ বিলিয়ন ডলার এবং কোম্পানিটির বাজার মূল্য ৬৯.২২ বিলিয়ন ডলার।

ফোর্বসের তালিকায় এবছর বীমা কোম্পানিগুলোর মধ্যে ৯ম অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের আরেক বীমা প্রতিষ্ঠান ‘সিগনা’। আর বিভিন্ন খাতের বিশ্বসেরা ২ হাজার কোম্পানির তালিকায় কোম্পানিটির অবস্থান ৮৪তম।  ২০২১ সালে কোম্পানিটির এই অবস্থান ছিল ৭২তম। লাইফ ও হেলথ ইন্স্যুরেন্স ব্যবসা পরিচালনাকারী সিগনার রেভিনিউ ১৭৪.২৭ বিলিয়ন ডলার, নেট মুনাফা ৫.৩৭ বিলিয়ন ডলার, সম্পদ ১৫১.০২ ট্রিলিয়ন ডলার এবং বাজার মূল্য ৮১.২১ বিলিয়ন ডলার।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত ‘এআইজি’ এ বছর ফোর্বসের বৃহত্তম কোম্পানির তালিকায় ৯০তম স্থান অধিকার করেছে। এর আগে ২০২১ সালে কোম্পানিটির এই অবস্থান ছিল ৪৩৯তম।  লাইফ ও নন-লাইফ খাতে বীমা ব্যবসা পরিচালনাকারী এআইজি’র রেভিনিউ ৫২.০৬ বিলিয়ন ডলার, নেট মুনাফা ৯.৩৯ বিলিয়ন ডলার, সম্পদ ৫২১.৮৩ বিলিয়ন ডলার এবং কোম্পানিটির বাজার মূল্য ৪৮৭৩ বিলিয়ন ডলার।