মেসির এক পায়ের বীমা মূল্য ৯০০ মিলিয়ন ডলার

তাফহিমুল ইসলাম সুজন: মেসি এক কিংবদন্তির নাম। ফুটবল বিশ্বের অন্যতম সেরা তারকা লিওনেল মেসি। যার ফুটবলশৈলীতে মুগ্ধ পুরো বিশ্ব। ব্রাজিল থেকে আর্জেন্টিনা বা উত্তর আমেরিকা থেকে এশিয়া সবস্থানে রয়েছে মেসির অনুরাগী। লিওনেল মেসি বাঁ পায়ের জাদুতে মন্ত্রমুগ্ধ করেছেন কোটি ভক্তকে। নিজেকে প্রতিষ্ঠিত করেছেন সর্বকালের অন্যতম সেরাদের একজন হিসেবে। বিশ্ব ফুটবলে সব ক্ষেত্রেই সাফল্য পেয়েছেন আর্জেন্টাইন এই ফুটবলার।

সাফল্য যেন পিছু ছাড়ছেনা মেসির কাছ থেকে। ফুটবল মাঠে বাঁ পায়ের জাদুতে যেমন একের পর এক রেকর্ড করেছেন। তেমনি কাতার বিশ্বকাপেও বাঁ পায়ের বীমা করে সবচেয়ে ব্যয়বহুল শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের বীমা তালিকায় মেসির নাম উঠে এসেছে।

২০২২ সালের কাতার বিশ্বকাপে মেসি বাঁ পায়ের জন্য ৯০০ মিলিয়ন মার্কিন ডলার বা বাংলাদেশী টাকায় প্রায় ৯ হাজার ৩৩৯ কোটি টাকার বীমা পলিসি কিনেছেন। যার ফলে খেলাধুলায় সবচেয়ে ব্যয়বহুল শরীরের অংশের বীমা করা হয়েছে এটি।

বিশ্বকাপের আগে মেসি নিজের রেকর্ড নিজেই ভেঙ্গেছেন। কেননা ২০২১ সালে বাঁ পায়ের জন্য ৭৫০ মিলিয়ন মার্কিন ডলার বা বাংলাদেশী টাকায় সে সময়ের প্রায় ৬ হাজার কোটি টাকার বীমা পলিসি কিনেছিলেন লিওনেল মেসি।

দ্বিতীয় অবস্থানে রয়েছে ডেভিড বেকহ্যাম। ২০০৬ সালে ডেভিড তার উভয় পা ১৯৫ মিলিয়ন ডলার দিয়ে বীমা পলিসি ক্রয় করেন। এর পরে তিনি ২২৫ মিলিয়ন ডলার দিয়ে পুরো শরীরকে কাভার করার জন্য বীমা আপগ্রেড করেন।

এর পড়ের স্থানে রয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম। পায়ের বীমা করেছেন পর্তুগিজ এই তারকা। ২০০৯ সালে রিয়াল মাদ্রিদ এই ফুটবলারের জন্য প্রায় ১৪৪ মিলিয়ন ডলার বা প্রায় ১ হাজার কোটি টাকার বীমা পলিসি ক্রয় করেন।

গ্যারেথ বেল তার পায়ের জন্য রিয়াল মাদ্রিদ ২০১৩ সালে ১০০ মিলিয়ন ইউরো দিয়ে বীমা পলিসি ক্রয় করেন এবং জার্মান অধিনায়ক ম্যানুয়েল নিউয়ার ২০১৪ বিশ্বকাপের সময় ৩.৫ মিলিয়ন ডলার দিয়ে তার হাতের বীমা পলিসি ক্রয় করেন।

ব্যয়বহুল বীমা পলিসিগুলোর মধ্যে অন্যতম হলো শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের বীমা করা। আর এই বীমা পলিসি অন্য সকল পলিসির মত নয়। যার ফলে এই পলিসিগুলো সহজলভ্যও নয়। বিশেষ ব্যক্তি বা বিশেষ প্রয়োজনে কোম্পানিগুলো এই ধরণের পলিসি তৈরি করে থাকে।

সূত্র: কাতার মোমেন্টস, রিউনু বাই