জাতীয় বীমা দিবস উদযাপনে ১০ উপ-কমিটি

নিজস্ব প্রতিবেদক: আসন্ন জাতীয় বীমা দিবস ২০২৩ যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে ১০টি উপ-কমিটি গঠন করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । এসব উপ-কমিটিতে সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিসহ বিআইএ, বিআইএফ, ইন্স্যুরেন্স একাডেমি এবং আইডিআরএ’র প্রতিনিধিরা রয়েছেন।

কর্তৃপক্ষের সদস্য মইনুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি মঙ্গলবার (২০ ডিসেম্বর) উপ-কমিটি সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।

উপ-কমিটিগুলোর মধ্যে রয়েছে- আমন্ত্রণপত্র ছাপা ও বিতরণ, নিরাপত্তা, আসন বিন্যাস এবং অভ্যর্থনা উপ-কমিটি; আলোচনা সভা আয়োজন বিষয়ক উপ-কমিটি; ইভেন্ট ম্যানেজমেন্ট, সাজ-সজ্জা, তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি; জেলা-উপজেলা পর্যায়ে অনুষ্ঠান উদযাপন সমন্বয় ও র‍্যালি আয়োজন বিষয়ক উপ-কমিটি;

দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র ও স্যুভেনির প্রকাশনা বিষয়ক উপ-কমিটি; মিডিয়া ও প্রামাণ্যচিত্র তৈরি বিষয়ক উপ-কমিটি; অর্থ উপ-কমিটি; রচনা প্রতিযোগিতা আয়োজন বিষয়ক উপ-কমিটি; আপ্যায়ন বিষয়ক উপ-কমিটি এবং লাইফ ও নন-লাইফ বীমাকারীকে পুরস্কার/ সম্মাননা প্রদান বিষয়ক উপ-কমিটি।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেছিলেন। তার এ যোগদানের দিনটিকে জাতীয় পর্যায়ে স্মরণীয় করে রাখতে ২০২০ সালের ১৫ জানুয়ারি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সুপারিশক্রমে প্রতিবছর ১ মার্চকে জাতীয় বীমা দিবস ঘোষণা করে সরকার।

বীমা খাতের উন্নয়ন ও বীমা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০২০ সালের ১ মার্চ প্রথমবারের মতো দেশব্যাপী জাতীয় বীমা দিবস পালিত হয়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বীমা দিবসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই ধারাবাহিকতায় আগামী ২০২৩ সালের ১ মার্চ অনুষ্ঠিত হবে চতুর্থ জাতীয় বীমা দিবস।