বীমা শিক্ষার মূল্যায়নে কোম্পানিগুলোর পদক্ষেপ জানতে চেয়েছে আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক: বীমা শিল্পের গতিশীলতা বৃদ্ধি এবং এ শিল্পে দক্ষ পেশাজীবী গড়ে তোলার লক্ষ্যে বীমা বিষয়ক পেশাগত ডিপ্লোমার মূল্যায়ন এবং ডিপ্লোমা ইন একচ্যুয়ারিয়াল সায়েন্স কোর্স চালুর বিষয়ে বীমা কোম্পানিগুলো কি কি পদক্ষেপ নিয়েছে তা জানতে চেয়েছে আইডিআরএ। আগামী ২৬ ডিসেম্বরের মধ্যে এ তথ্য পাঠাতে হবে।

কর্তৃপক্ষের পরিচালক মো. শাহ আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি রোববার (১৮ ডিসেম্বর) দেশের সরকারি বেসরকারি সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির পাশাপাশি ইন্স্যুরেন্স এসোসিয়েশন, ইন্স্যুরেন্স ফোরাম, ইন্স্যুরেন্স একাডেমিকে পাঠিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।

চিঠিতে বলা হয়েছে, বীমা খাতে একচ্যুয়ারি পেশায় প্রয়োজনীয় দক্ষ জনবল তৈরির লক্ষ্যে গত ১৩ নভেম্বর সার্কুলার নং- লাইফ ১২/২০২২ জারি করা হয়। এ ছাড়াও ২০২০ সালের ২০ ডিসেম্বর এবং চলতি বছরের ১৯ সেপ্টেম্বর এ বিষয়ে কর্তৃপক্ষে ২টি সভা অনুষ্ঠিত হয়।

সেই প্রেক্ষিতে এ বিষয়ে কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তার প্রতিবেদন আগামী ২৬ ডিসেম্বর ২০২২ তারিখের মধ্যে কর্তৃপক্ষের নির্ধারিত ই-মেইলে সফট কপি এবং হার্ড কপি নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’কে পাঠাতে নির্দেশ দেয়া হয়েছে চিঠিতে।

উল্লেখ্য, কর্তৃপক্ষের গত ১৯ সেপ্টেম্বরের বৈঠকে ডিপ্লোমা ইন একচ্যুয়ারিয়াল সায়েন্স বিষয়ে ৪টি সিদ্ধান্ত হয়। এসব সিদ্ধান্তের মধ্যে রয়েছে- লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলো কতজন এমপ্লয়ীকে এই কোর্সটি করাবেন এবং তাদেরকে কি পরিমাণ বেতন ও সুবিধাদি প্রদান করবেন তার সুনির্দিষ্ট প্রস্তাব বা পরিকল্পনা কর্তৃপক্ষ বরাবর আগামী এক মাসের মধ্যে প্রেরণ করবে;

২০১২ সালে কর্তৃপক্ষ হতে জারীকৃত সার্কুলার নং লাইফ-০২/২০১২ এর বাস্তবায়ন পরিবীক্ষণের লক্ষ্যে লাইফ কোম্পানিগুলো তাদের কোম্পানিতে একচ্যুরিয়াল বিভাগ করা এবং উক্ত বিভাগে একচ্যুয়ারিয়াল সায়েন্স বা মাস্টার্স সম্পন্ন কতজন আছেন ও উক্ত শাখার অগ্রগতি ও বাস্তবায়নের প্রতিবেদন কর্তৃপক্ষ বরাবর আগামী এক মাসের মধ্যে প্রেরণ করবে;

কর্তৃপক্ষে অনুষ্ঠিত ২০ ডিসেম্বর ২০২০ তারিখের সভার সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতির প্রতিবেদন আগামী এক মাসের মধ্যে প্রেরণ করতে হবে; এএস/এমএএস/ডিএএস সম্পন্নদের চাকরিতে অগ্রাধিকার প্রদান করতে হবে; এবং প্রতিটি কোম্পানি এ সংক্রান্ত সকল সভার সিদ্ধান্ত বিভিন্ন ফোরামে আলোচনা করে বাস্তবায়ন করবে।