বীমা খাতে আমাদেরকে বৈচিত্র্য আনতে হবে: আইডিআরএ চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী বলেছেন, বীমা খাতে আমাদেরকে বৈচিত্র্য আনতে হবে। তিনি বলেন, সীমিত সংখ্যক বীমা প্রোডাক্ট নিয়ে আমরা অসুস্থ প্রতিযোগিতার মধ্যে আছি। এটা একদিকে যেমন সেক্টরের ভাবমূর্তির জন্য ক্ষতিকর; খাতটিকে পিছিয়ে দিচ্ছে, ইমেজ নষ্ট করছে। পাশাপাশি এ খাতে কোন সৃষ্টিশীলতা দেখা যাচ্ছে না। কোন ধরণের নতুনত্ব নেই। এখন নতুনত্বের যুগ। সবাই সব কিছুতে নতুনত্ব চায়।

রোববার (১ জানুয়ারি) রাতে হোটেল সোনারগাঁওয়ে রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি আয়োজিত ‘রূপালী স্বাস্থ্যসেবা’ ডিজিটাল ওপিডি নামে নতুন বীমা পরিকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আইডিআরএ চেয়ারম্যান। বীমা কোম্পানিটির চেয়ারম্যান মোস্তফা গোলাম কুদ্দুসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন ও জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুস সালাম আজাদ।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, আমাদের জেনারেশন চেঞ্জ হয়েছে। বর্তমানে যে নতুন জেনারেশন এসেছে তাদের ধ্যান-ধারণা, চিন্তা-চেতনা, চাহিদা, জীবনবোধ সম্পূর্ণ ভিন্ন। আমরা যদি তাদের চাহিদা মেটাতে না পারি তাহলে তো আমরা সেকেলে (অফসলিউট) । শুধুমাত্র সরকারি বাধ্যবাধকতা নিয়ে আমরা বীমা শিল্পকে এগিয়ে নিয়ে যাবো, এটা কোন দিনই সম্ভব না। এ জন্য আমাদের যুগের চাহিদা, সময়ের চাহিদা, প্রজন্মের চাহিদা এবং তাদের মতো করে চাহিদা মেটানোর জন্য আমাদেরকে উদ্যোগী হতে হবে।

তিনি আরো বলেন, নতুনত্ব আনার জন্যই আমরা রূপালি ইন্স্যুরেন্সের নতুন এই প্রোডাক্টের বিষয়ে একমত হয়েছি। তবে আমরা সকল প্রডাক্ট অতি দ্রুত অনুমোদন দিতে পারি না। কারণ, অনেক সময় প্রস্তাবিত প্রডাক্টটি বীমা খাতের জন্য উপকারী হবে কিনা, মানুষের কাজে লাগবে কিনা সেটা বোঝা যায় না বা স্পষ্ট হয় না। তখন সেটা অনুমোদন দিতে আমাদের সমস্যা হয়। তবে ভালো প্রোডাক্টকে আমরা স্বাগত জানাই, উৎসাহ দেই।

আইডিআরএ চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী বলেন, বীমার ক্ষেত্রে আমাদের অবস্থা ভালো না। গত এক যুগ ধরে বাংলাদেশের অর্থনীতির যে উন্নয়ন হয়েছে সেটার তুলনায় আমাদের বীমা খাতের অবদান খুবই নগন্য। এ খাতে অনেক সমস্যাও আছে। তবে অনেক সম্ভাবনাও আছে বীমা খাতের। তিনি বলেন, শিক্ষিত জনবল বীমা খাতে নেই, এটা ভালো লক্ষণ না। সুদূর প্রসারী চিন্তা না থাকলে বেশি দূর এগোনো যায় না। তাই আমাদের স্বপ্ন দেখতে হবে তাহলে এই বীমা খাতের উন্নতি হবে।

রূপালী ইন্স্যুরেন্সের পরিচালক শেখ মোহাম্মদ ডানিয়েলের পরিচালনায় অনুষ্ঠানে বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন বলেন, যে দেশের বীমা খাত যত শক্তিশালী, সে দেশের অর্থনীতি তত শক্তিশালী। বীমা খাতের উন্নয়ন করতে হলে বাজারে নতুন নতুন প্রোডাক্ট নিয়ে আসতে হবে। প্রোডাক্ট বের করলেই মানুষ আকৃষ্ট হয়। আর সেবাধর্মী প্রোডাক্টে জনগণের আগ্রহ বাড়বে।