জাতীয় বীমা দিবস উদযাপনে কোম্পানিগুলোর তথ্য সংগ্রহ করছে আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক: আগামী ১ মার্চ জাতীয় বীমা দিবস উদযাপন উপলক্ষ্যে দেশের লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর তথ্য সংগ্রহ করছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । বুধবার (৪ জানুয়ারি) এ সংক্রান্ত পৃথক দু’টি চিঠি লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোকে পাঠানো হয়েছে।

চিঠিতে নির্ধারিত ছক মোতাবেক লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত নিরীক্ষিত এবং ২০২২ সালের অনিরীক্ষিত তথ্যাদি চাওয়া হয়েছে। জরুরিভিত্তিতে ৫ জানুয়ারি ২০২৩ তারিখে এসব তথ্য পাঠাতে বলা হয় চিঠিতে।

এক্ষেত্রে লাইফ বীমা প্রতিষ্ঠানের গ্রস প্রিমিয়াম, একচ্যুয়ারিয়াল দায় মূল্যায়ন, তরলযোগ্য সম্পত্তি, দ্বিতীয় বর্ষ প্রিমিয়ামের হার/তামাদি, বীমা দাবি পরিশোধের হার, ব্যবস্থাপনা ব্যয়, পরিশোধিত মূলধন, আইপিও’তে তালিকাভুক্তির সন, জিআরএস এবং বিনিয়োগের তথ্য দিতে হবে।

চিঠিতে স্বাক্ষর করেছেন কর্তৃপক্ষের পরিচালক (উপসচিব) এবং জাতীয় বীমা দিবস ২০২৩ উদযাপন উপলক্ষ্যে গঠিত ‘লাইফ ও নন-লাইফ বীমাকারীকে পুরস্কার/সম্মাননা প্রদান বিষয় উপ-কমিটি’র সদস্য সচিব মো. শাহ আলম।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেছিলেন। তার এ যোগদানের দিনটিকে জাতীয় পর্যায়ে স্মরণীয় করে রাখতে ২০২০ সালের ১৫ জানুয়ারি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সুপারিশক্রমে প্রতিবছর ১ মার্চকে জাতীয় বীমা দিবস ঘোষণা করে সরকার।

বীমা খাতের উন্নয়ন ও বীমা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০২০ সালের ১ মার্চ প্রথমবারের মতো দেশব্যাপী জাতীয় বীমা দিবস পালিত হয়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বীমা দিবসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই ধারাবাহিকতায় আগামী ২০২৩ সালের ১ মার্চ অনুষ্ঠিত হবে চতুর্থ জাতীয় বীমা দিবস।