স্টেকহোল্ডারদের নিয়ে আইডিআরএ’র কর্মশালা

নন-লাইফ বীমার গ্রাহক বাড়াতে ৩ সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের নন-লাইফ বীমা খাতে গ্রাহকদের আকৃষ্ট করতে ৩টি সিদ্ধান্ত নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । সোমবার (৩০ জানুয়ারি) এ খাতের মুখ্য নির্বাহী সহ স্টেকহোল্ডারদের নিয়ে কর্তৃপক্ষের কার্যালয়ে অনুষ্ঠিত কর্মশালায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। গতকাল আইডিআরএ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে- সকল নন-লাইফ বীমা কোম্পানি গ্রাহকদের চাহিদা অনুযায়ী যুগোপযোগী বীমা পরিকল্প প্রস্তুত করবে। এক্ষেত্রে স্বাস্থ্য, শস্য, গবাদি পশু ইত্যাদি বিষয়ে বীমা চালু করতে হবে। পাইলটিংয়ের অভিজ্ঞতার আলোকে বীমা পরিকল্প বাজারজাত করতে হবে এবং বীমা কোম্পানিসমূহ বিভিন্ন বীমা পণ্য বিষয়ে প্রচারণা বৃদ্ধি করবে।

কর্তৃপক্ষের পরিচালক (নন-লাইফ) জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নন-লাইফ বীমা খাতে গ্রাহক আকৃষ্ট করার লক্ষ্যে যুগোপযোগী নতুন বীমা পরিকল্প তৈরির বিষয়ে এই কর্মশালা আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।

সংক্ষিপ্ত বক্তব্যে চেয়ারম্যান বলেন, জিডিপিতে বীমা খাতের পেনিট্রেশন ০.৫০%, যার মধ্যে লাইফে ০.৪০% এবং নন-লাইফে ০.১০%, যা খুবই কম। জিডিপিতে প্রিমিয়াম পেনিট্রেশন বৃদ্ধি জরুরি। নন-লাইফ খাতে নতুন বীমা পণ্য উদ্ভাবন করা প্রয়োজন। দেশে স্বাস্থ্য বীমা, কৃষি বীমা, মটর বীমা, গবাদি পশুর বীমাসহ বেশ কিছু বীমা পরিকল্পের চাহিদা রয়েছে।

কর্মশালায় বীমা খাতের ওপর নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে একটি প্রেজেন্টেশন দেয়া হয়। পরে পাইলট ভিত্তিতে পরিচালিত বীমা পরিকল্পের মধ্যে আবহাওয়া সূচকভিত্তিক শস্য বীমা, হাওড়ের জন্য বন্যা সূচক শস্য বীমা, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বঙ্গবন্ধু সুরক্ষা বীমা ইত্যাদি বিষয়ে সাধারণ বীমা কর্পোরেশন থেকে প্রেজেন্টেশনের মাধ্যমে তাদের উদ্যোগ ও অভিজ্ঞতা তুলে ধরা হয়। একইসাথে প্রস্তাবিত বিভিন্ন বীমা পরিকল্পের উল্লেখ করা হয়।

প্রগতি ইন্স্যুরেন্সের পক্ষ হতে কন্টিনজেন্ট লস অব আর্নিং ইন্স্যুরেন্স ‘এন ইন্স্যুরেন্স সিলউশন টু ইনকাম ইনটারাপমন অব দ্যা টার্গেট গ্রুপ অ্যাট এফেক্টেড এরিয়া অ্যাজ এ রেজাল্ট অব ফ্লাড’ এর ওপর একটি প্রেজেন্টেশন সহ তাদের অভিজ্ঞতা শেয়ার করা হয়।

মুক্ত আলোচনায় অংশ নিয়ে বিভিন্ন কোম্পানির মুখ্য নির্বাহীরা, আর্দশ প্রাণি সেবার সিইও, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের প্রতিনিধি তাদের অভিজ্ঞতা ও মতামত ব্যক্ত করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. হাসিনা শেখ বীমা বিষয়ে ডিগ্রিধারী মেধাবীদের বীমা শিল্পে সম্পৃক্ত করার উপর গুরুত্ব আরোপ করেন।

কর্মশালায় কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) মইনুল ইসলাম, সদস্য (আইন) মো. দলিল উদ্দিন, সদস্য (লাইফ) কামরুল হাসান, সদস্য (নন-লাইফ) মো. নজরুল ইসলামসহ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক, পরিচালক, উপ-পরিচালক এবং সংশ্লিষ্ট  কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়াও কৃষি মন্ত্রণালয়ের প্রতিনিধি নাফিসা আরেফীন (উপসচিব), স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের প্রতিনিধি ডা. মো. মোস্তাফিজুর রহমান (উপসচিব), বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রথম ভাইস প্রেসিডেন্ট নাসির উদ্দিন আহমেদ পাভেল, রূপালী ইন্স্যুরেন্সের উপদেষ্টা পি কে রায় এফসিএ, নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিসমূহের মুখ্য নির্বাহী কর্মকর্তাবৃন্দ, আদর্শ প্রাণি সেবার সিইও ফিদা হক এবং অক্সফাম বাংলাদেশের প্রতিনিধি নাফিসা তাসনিম খান উপস্থিত ছিলেন।