থার্ড পার্টি মোটর বীমা চালু করতে অর্থ মন্ত্রণালয়ে ২ প্রস্তাব পাঠাচ্ছে আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক: থার্ড পার্টি মোটর বীমা চালু করতে অর্থ মন্ত্রণালয়ে দু’টি প্রস্তাব পাঠাচ্ছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । এরইমধ্যে প্রস্তাবনা দু’টির খসড়া প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।

জাতীয় বীমা দিবস উপলক্ষ্যে সোমবার (২৭ ফেব্রুয়ারি) আইডিআরএ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। সম্মেলনে কর্তৃপক্ষের সদস্য মইনুল ইসলাম, মো. দলিল উদ্দিন, কামরুল হাসান ও মো. নজরুল ইসলামসহ বিআইএফ’র প্রেসিডেন্ট বি এম ইউসুফ আলী উপস্থিত ছিলেন।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, মোটর বীমা নিয়ে ভুল বোঝা-বুঝি আছে। নতুন সড়ক পরিবহন আইনের ৬০(২) ধারায় মোটরযানের জন্য যথানিয়মে বীমা করার বিধান আছে। কিন্তু আইনটিতে বীমা না করলে তার জন্য শাস্তির বিধান নেই। তাই আইডিআরএ কিছু করতে পারছে না।

তিনি বলেন, মোটরযানের জন্য থার্ড পার্টি বীমা নেই –এমন প্রচারণার কারণে এখন গাড়ির জন্য কেউ বীমা করছে না।

এই প্রেক্ষিতে অর্থ মন্ত্রণালয়ের কাছে আমরা দু’টি প্রস্তাব করছি। প্রথমত- সড়ক পরিবহন আইনে মোটরযানের জন্য যথানিয়মে বীমা না করলে শাস্তির বিধান করতে প্রস্তাব করা হচ্ছে। দ্বিতীয়- মোটরযানের জন্য নতুনভাবে থার্ড পার্টি বীমা চালু করার প্রস্তাব করা হচ্ছে।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, এক্ষেত্রে নতুনভাবে থার্ড পার্টি বীমা চালু করার জন্য বীমা কোম্পানিগুলোতে উপযুক্ত পলিসি প্রস্তুত করতে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রস্তাবনা অনুসারে নতুন আঙ্গীকে থার্ড পার্টি বীমা চালুর প্রস্তাব করা হবে, যাতে মন্ত্রণালয়ে গিয়ে প্রস্তাবটি আবার নাকোচ না হয়।

উল্লেখ্য, সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৬০(২) ধারায় বলা হয়েছে, “মোটরযানের মালিক বা প্রতিষ্ঠান উহার অধীন পরিচালিত মোটরযানের জন্য যথানিয়মে বীমা করিবেন এবং মোটরযানের ক্ষতি বা নষ্ট হওয়ার বিষয়টি বীমার আওতাভুক্ত থাকিবে এবং বীমাকারী কর্তৃক উপযুক্ত ক্ষতিপূরণ পাইবার অধিকারী হইবেন”।