এবারের বাজেটেও নেই বীমা খাত উন্নয়নে নতুন কোন উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: ২০২৩-২৪ অর্থবছরের ৭ লাখ ৬০ হাজার কোটি টাকার বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে ‘উন্নয়নের দীর্ঘ অগ্রযাত্রা পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শিরোনামে এই বাজেট বক্তব্য উপস্থাপন করেন।

তবে এবারের বাজেটেও দেশের বীমা খাতের উন্নয়নে নতুন কোন উদ্যোগ নেয়া হয়নি। বিগত কয়েক অর্থবছরের বাজেটেও ছিল না নতুন কিছু। করপোরেট কর হারসহ বিভিন্ন ধরণের ভ্যাট-ট্যাক্স কমানোর যেসব দাবি করে আসছেন বীমা মালিকরা তার বাস্তবায়নও নেই দেশের বৃহৎ এই বাজেটে।

নতুন অর্থবছরের (২০২৩-২০২৪) বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী জানান, নিরাপদ অভিবাসন ও প্রবাসীদের সার্বিক কল্যাণ নিশ্চিতকরণে নিরবচ্ছিন্নভাবে কাজ করা হচ্ছে। প্রবাসী ও প্রত্যাগত কর্মীদের জন্য বীমা, প্রবাসে মৃত্যুজনিত ক্ষতিপূরণ, তাদের মেধাবী সন্তানদের জন্য শিক্ষাবৃত্তি, অক্ষম প্রবাসী কর্মীদের চিকিৎসার্থে অর্থ সহায়তা এবং অনলাইন অভিযোগ প্রতিকার ব্যবস্থাসহ বহুবিধ কার্যক্রম চলমান রয়েছে।

প্রতিবন্ধী ও বয়স্ক সুরক্ষায় বীমার বিষয়ে অর্থমন্ত্রী বলেন, অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাস্থ্য ও জীবন ঝুঁকি হ্রাসকল্পে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট এর আওতায় ‘বঙ্গবন্ধু প্রতিবন্ধী সুরক্ষা বীমা' চালু করা হয়েছে।

নতুন বছরের বাজেটে করপোরেট কর হার এর বিদ্যমান কাঠামোটি বহাল রাখার প্রস্তাব করেন অর্থমন্ত্রী। তিনি জানান, পাবলিকলি ট্রেডেড-ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান (মার্চেন্ট ব্যাংক ব্যতীত)’র ক্ষেত্রে বিদ্যমান কর হার ৩৭.৫ শতাংশ এবং পাবলিকলি টেট্রডেড নয় এরূপ-ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে ৪০ শতাংশ অপরিবর্তিত থাকবে।