আইডিআরএ’র কার্যালয়ের সামনে প্রতিবাদ কর্মসূচি

ব্যাংকাস্যুরেন্স বাতিল চায় নন-লাইফ বীমার ইনচার্জরা

নিজস্ব প্রতিবেদক: ব্যাংকাস্যুরেন্স প্রকল্প বাতিলের দাবি জানিয়েছেন দেশের নন-লাইফ বীমা কোম্পানিগুলোর ইনচার্জরা। প্রয়োজনে আরো কঠোর কর্মসূচি ঘোষণার হুশিয়ারীও দিয়েছেন তারা। সোমবার (১২ জুন) বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ কার্যালয়ের সামনে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে এই দাবি জানানো হয়। বাংলাদেশ নন-লাইফ ইন্স্যুরেন্স ইনচার্জ এসোসিয়েশন (বিএনআইএ)’র ব্যানারে এই সমাবেশ আয়োজন করা হয়।

নন-লাইফ বীমা কোম্পানিগুলোর কয়েকশ’ ইনচার্জের অংশ গ্রহণে এ সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মনজুরুল ইসলাম। সাধারণ সম্পাদক এস এম সৈনিক আহমেদের সঞ্চালনায় সংগঠনের সিনিয়র সহ-সভাপতি নুরুল হুদা ডিউক, সহ-সভাপতি শেখ মাহাবুবুর রহমান, মহিলা সম্পাদক লাভলী আক্তার, সাংগঠনিক সম্পাদক কাজী আরিফ, যুগ্ম সম্পাদক মোমেন ভূইয়া ও সামসুদ্দিন স্বপন প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিবাদ সমাবেশে নন-লাইফ বীমার ইনচার্জরা বলেন, ব্যাংকাস্যুরেন্স চালু হলে দেশের লাখ লাখ বীমা কর্মী কর্মহীন হয়ে পড়বে। বিভিন্ন বীমা কোম্পানির উচ্চপদে কর্মরত এসব ইনচার্জদের সামাজিক মর্যাদা ক্ষুন্ন হবে। বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে বীমা খাতে। এমনিতেই দেশে বেকারত্ব বিরাজমান, নতুন করে এসব বীমা কর্মী বেকার হয়ে পড়লে সরকারের ভাবমূর্তিও ক্ষুন্ন হবে; জাতীয় নির্বাচনকে সামনে রেখে যা কখনোই কাম্য নয়।

নন-লাইফ বীমার ইনচার্জরা বলেন, দেশের বীমা খাতের জন্য ব্যাংকাস্যুরেন্স উপযুক্ত নয়। এটা ইউরোপের দেশগুলোর জন্য প্রযোজ্য। কর্মী সংকট থাকায় সেখানে একজনকেই একাধিক কাজ করতে হয়ে। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপট ভিন্ন। এখানে কর্মী আছে, কাজ নেই। তারা বলেন, পার্শ্ববর্তী দেশ ভারতে ব্যাংকাস্যুরেন্স প্রকল্প এরইমধ্যে চরমভাবে ব্যর্থ হয়েছে। আমাদের দেশেও এটি সফল হওয়ার সম্ভাবনা নেই। এটি চালুর মাধ্যমে দেশের বীমা খাতে বিশৃঙ্খলা সৃষ্টি হবে।

ব্যাংকাস্যুরেন্স প্রকল্প বাতিলে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে তারা বলেন, ২০১৯ সালে ৭৫ নং সার্কুলার জারি করে নন-লাইফ বীমার ডিএমডি, এডিশনাল এমডি পদধারী সবাইকে এজেন্ট করে দেয়া হয়েছিল। সেদিনও আমরা রাজপথে নেমে প্রতিবাদ করেছিলাম। সে সময় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ৭৫ নং সার্কুলারের বিষয়টি অবহিত করলে তিনি সেটি স্থগিতের নির্দেশ দিয়েছিলেন। আমরা আশা করছি, বীমা পেশা সমুন্নত রাখার স্বার্থে বর্তমান ব্যাংকাসুরেন্স প্রকল্পটিও তিনি স্থগিতের নির্দেশ দিয়ে আমাদের পাশে থাকবেন।