জাতীয় শোক দিবস উদযাপনে ৯ কর্মসূচি বীমা খাতে

নিজস্ব প্রতিবেদক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষ্যে ৯ ধরণের কর্মসূচি হাতে নিয়েছে দেশের বীমা খাত। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নির্দেশনার আলোকে এই সিদ্ধান্ত নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।

গত ৮ আগস্ট বীমা কোম্পানিগুলোকে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানিয়েছে কর্তৃপক্ষ। আইডিআরএ, বিআইএ, বিআইএফ সহ বীমা খাত সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান শোক দিবসের এসব কর্মসূচি বাস্তবায়ন করবে। শোক দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে-

১৫ আগস্ট (মঙ্গলবার) সকল বীমা প্রতিষ্ঠান তাদের ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখবে। কোম্পানিসমূহের সকল কর্মকর্তা-কর্মচারী আগস্ট মাসব্যাপী কালো ব্যাজ পরিধান করবে।

দিবসটি সকল কোম্পানি কর্তৃক সহজে দৃষ্টিগোচর হয় এমন স্থানে জাতীয় শোক দিবসের ব্যানার টানাতে হবে। ১৫ আগস্ট আইডিআরএ চেয়ারম্যানের নেতৃত্বে বিআইএ ও বিআইএফ’র প্রতিনিধিদের অংশগ্রহণে ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে।

জাতীয় শোক দিবস ২০২৩ পালন উপলক্ষ্যে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপরে প্রতিটি কোম্পানি সুবিধাজনক তারিখ ও সময়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানের আয়োজন করবে। জেলা ও উপজেলা প্রশাসনের সাথে কোম্পানিগুলো জেলা ও উপজেলা পর্যায়ে জাতীয় শোক দিবস পালন নিশ্চিত করতে হবে।

কোম্পানিগুলো নিজস্ব কর্মপরিকল্পনা অনুযায়ী প্রতিষ্ঠানের নিজ কার্যালয়ে কিংবা অন্য কোন সুবিধাজনক স্থানে বৃক্ষরোপন করবে এবং তা সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। যেসব কোম্পানির নিজস্ব ডিজিটাল ডিসপ্লে বোর্ড রয়েছে সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর নির্মিত প্রামাণ্যচিত্র ভাষণ প্রদর্শনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

জাতীয় শোক দিবস ২০২৩ পালন উপলক্ষ্যে প্রতিটি কোম্পানির আয়োজিত অনুষ্ঠানের আলোকচিত্র ধারণ করে তার সফটকপিসহ প্রতিবেদন অনুষ্ঠান সম্পন্ন হওয়ার ৩ দিনের মধ্যে কর্তৃপক্ষে প্রেরণসহ নিজস্ব ওয়েবসাইটে প্রদর্শন নিশ্চিত করতে হবে।