বীমা গ্রাহক সুরক্ষা গাইডলাইন চূড়ান্ত করতে বৈঠকে বসছে আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক: বীমা গ্রাহক সুরক্ষা গাইডলাইনের খসড়া চূড়ান্ত করতে বৈঠকে বসছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । আগামী মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় কর্তৃপক্ষের কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন আইডিআরএ চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।

বৈঠকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, সাধারণ বীমা করপোরেশন ও জীবন বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন (বাণিজ্য মন্ত্রণালয়)’র চেয়ারপারসন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট (৩/৪জন উপযুক্ত প্রতিনিধি)’সহ কর্তৃপক্ষের সদস্য ও পরিচালকদের উপস্থিত থাকার আহবান জানানো হয়েছে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বলছে, বীমা খাতের প্রসার এবং কোম্পানিগুলোর কার্যক্রমে স্বচ্ছতা আনয়নের ক্ষেত্রে বীমা গ্রাহকদের স্বার্থ সুরক্ষা নিশ্চিত করা জরুরি। এ লক্ষ্যে ‘বীমা গ্রাহক সুরক্ষা গাইডলাইন, ২০২৩’ শিরোনামে বীমা গ্রাহকের সুরক্ষা সংক্রান্ত গাইডলাইনের খসড়া প্রস্তুত করা হয়েছে।

বীমা কোম্পানি, বীমা এজেন্ট বা ব্রোকার অথবা এজেন্ট নিয়োগকারী বা জরিপকারী বা বীমা গ্রাহক, পরিষেবা প্রদানকারী অথবা বীমাকারীর দ্বারা লিখিত বীমা পলিসিগুলোর আবেদন, বিক্রয় বা প্রশাসনের সাথে জড়িত কোন ব্যক্তি এবং কর্তৃপক্ষ নির্ধারিত অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ক্ষেত্রে এই গাইডলাইন প্রযোজ্য হবে।

এ বিষয়ে কর্তৃপক্ষের পরিচালক ও মুখপাত্র জাহাঙ্গীর আলম এর আগে ইন্স্যুরেন্স নিউজ বিডি’কে জানিয়েছিলেন, বীমা গ্রাহক সুরক্ষা গাইডলাইন প্রণয়নের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। গাইডলাইনের খসড়া প্রস্তুতের পর স্টেকহোল্ডারদের মতামত নেয়া হচ্ছে। সংশ্লিষ্টদের মতামত পাওয়া গেলে বিষয়টি নিয়ে কর্তৃপক্ষে বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে এ বিষয়ে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

বীমা গ্রাহক সুরক্ষা গাইডলাইনের খসড়া সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন