ফের বাধ্যতামূলক হচ্ছে যানবাহনের বীমা, মন্ত্রিসভায় আইনের খসড়া অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: সড়কে চলাচলকারী সব ধরনের যানবাহনের জন্য তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা তথা থার্ড পার্টি বীমা পরিকল্প গ্রহণ আবারো বাধ্যতামূলক করার উদ্যোগ নিয়েছে সরকার। এরইমধ্যে এ সংক্রান্ত ‘সড়ক পরিবহন (সংশোধন) আইন, ২০২৪’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বুধবার (১৩ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সচিবালয়ে সংবাদ সম্মেলন করে জানান, মোটরযান মালিককে বীমা করতে হবে বলে একটি ধারা যোগ করা হয়েছে। এই ধারা অনুযায়ী মোটরযান মালিককে যথা নিয়মে বীমা করতে হবে। বীমা না করলে ৩ হাজার টাকা জরিমানা করা হবে।

সড়ক পরিবহন আইন সংশোধনীর খসড়ায় বীমা বিষয়ক উপধারাটিতে বলা হয়েছে, ‘যদি কোন ব্যক্তি ৬০(২) ধারার বিধান লঙ্ঘন করেন, তাহলে তা হবে একটি অপরাধ এবং এ অপরাধের জন্য তিনি অনধিক ৩ হাজার টাকা পর্যন্ত অর্থদণ্ডে দণ্ডিত হবেন।’

এর আগে মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ এর ধারা ১০৯ অনুযায়ী সব ধরণের যানবাহনের জন্য থার্ড পার্টি বীমা বাধ্যতামূলক ছিল এবং এই আইনের ১৫৫ ধারায় দণ্ডের বিধানও ছিল।

তবে ২০২০ সালের অক্টোবরে মোটরযান অধ্যাদেশ, ১৯৮৩ রহিত করে সড়ক পরিবহন আইন, ২০১৮ জারির মাধ্যমে যানবাহনের থার্ড পার্টি বীমা তুলে দেয় সরকার।

সেই প্রেক্ষিতে ২০২০ সালের ২০ ডিসেম্বর সার্কুলার নং- নন-লাইফ ৮২/২০২০ জারি করে যানবাহনের ক্ষেত্রে তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা তথা থার্ড পার্টি বীমা পরিকল্প বাতিল করে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

তৃতীয়পক্ষের ঝুঁকি বীমা তুলে দেয়ার পর ফের যানবাহনের বীমা বাধ্যতামূলক করার দাবি জানান বীমা মালিকরা। তাদের দাবির প্রেক্ষিতে বীমা বাধ্যতামূলক করতে মন্ত্রণালয়ের কাছে প্রস্তাবনা পেশ করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

সেই প্রেক্ষিতে বীমা বাধ্যতামূলক করার সুপারিশ প্রণয়নে আর্থিক প্রতিষ্ঠান বিভাগে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। বীমা মালিকদের অংশগ্রহণে একাধিক আন্তঃমন্ত্রণালয় বৈঠকও অনুষ্ঠিত হয়। সেখানে তৃতীয়পক্ষের ঝুঁকি বীমার আদলে নতুন একটি বীমা প্রোডাক্ট চালুর বিষয়ে আলোচনা হয়।