বিনিয়োগ বিধি লঙ্ঘন করায় ৪ নন-লাইফ কোম্পানিকে ২০ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক: সরকারি সিকিউরিটিজে আবশ্যিক ৭.৫০% বিনিয়োগ না করায় ৪টি নন-লাইফ বীমা কোম্পানিকে জরিমানা করেছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। সংস্থাটির নন-লাইফ অনুবিভাগের বিনিয়োগ ও ব্যবস্থাপনা ব্যয় পরিবীক্ষণ শাখা এই তথ্য প্রকাশ করেছে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র ওয়েবসাইটে গত ১৩ জুন ‘জরিমানা সংক্রান্ত তথ্য ২০২৪’ শিরোনামে এটি প্রকাশ করা হয়। ২০২৪ সালের বিভিন্ন সময় কোম্পানিগুলোর ওপর এসব জরিমানা আরোপের সিদ্ধান্ত চূড়ান্ত হয় বলে জানা গেছে।

কর্তৃপক্ষের পরিচালক ও মুখপাত্র জাহাঙ্গীর আলম জানান, নন-লাইফ বীমা খাতের বিনিয়োগ ও ব্যবস্থাপনা ব্যয়ের প্রকৃত অবস্থা জানতে ২০২২ সালে কোম্পানিগুলোর অফিস পরিদর্শন করে কর্তৃপক্ষের পরিদর্শন দল। এতে বেশ কয়েকটি কোম্পানিতে বিনিয়োগের বিধান লঙ্ঘনসহ নানান অনিয়মের চিত্র উঠে আসে।

পরবর্তীতে এসব অনিয়মের বিষয়ে কর্তৃপক্ষে দ্বিপক্ষীয় শুনানি হয় এবং বিনিয়োগের বিধান লঙ্ঘন করার অপরাদে ৪টি নন-লাইফ বীমা কোম্পানিকে জরিমানা করা হয়। এরইমধ্যে কোম্পানিগুলো জরিমানার অর্থ পরিশোধ করেছে বলে জানান জাহাঙ্গীর আলম।

সরকারি সিকিউরিটিজে আবশ্যিক ৭.৫০% বিনিয়োগ না করে জরিমানা দেয়া বীমা কোম্পানিগুলো হলো- মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড, ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

কর্তৃপক্ষের বিনিয়োগ ও ব্যবস্থাপনা ব্যয় পরিবীক্ষণ শাখার তথ্য অনুসারে, সরকারি সিকিউরিটিজে আবশ্যিক ৭.৫০% বিনিয়োগ না করায় মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়। কোম্পানিটি এরইমধ্যে জরিমানার টাকা পরিশোধ করেছে।

ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেডকে সরকারি সিকিউরিটিজে আবশ্যিক ৭.৫০% বিনিয়োগ না করায় ৫ লাখ টাকা জরিমানা করা হয়। কোম্পানিটি এরইমধ্যে জরিমানার টাকা পরিশোধ করেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষের নন-লাইফ অনুবিভাগ।

সরকারি সিকিউরিটিজে আবশ্যিক ৭.৫০% বিনিয়োগ না করায় ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডকে ৫ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। কোম্পানিটি জরিমানার এই অর্থ এরইমধ্যে পরিশোধ করেছে।

অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডকে সরকারি সিকিউরিটিজে আবশ্যিক ৭.৫০% বিনিয়োগ না করায় ৫ লাখ টাকা জরিমানা করা হয়। কোম্পানিটি এরইমধ্যে জরিমানার টাকা পরিশোধ করেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষের নন-লাইফ অনুবিভাগ।  

উল্লেখ্য, নন-লাইফ বীমাকারীর সম্পদ বিনিয়োগ ও সংরক্ষণ প্রবিধানমালা, ২০১৯ এর ৪(ক) নং ধারায় সম্পদের অন্যূন ৭.৫০% সরকারি সিকিউরিটিজে বিনিয়োগের বাধ্যবাধকতা আরোপর করা হয়েছে। সম্পদের বাকী অংশ এই প্রবিধানের ৪(খ) নং ধারা অনুসারে ৯টি খাতে নির্ধারিত হারে বিনিয়োগের বিধান রাখা হয়েছে।