পরিচালকদের শেয়ারধারণের সময় বৃদ্ধি

বীমা কোম্পানির পরিচালক নির্বাচন বিধিমালার গেজেট প্রকাশ

নিজস্ব প্রতিবেদক: বীমাকারীর পরিচালক নির্বাচন বিধিমালা, ২০২৪ এর গেজেট প্রকাশ করেছে সরকার। গত ২৯ জুন এটি গেজেট আকারে জারির পর বিজি প্রেসের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর অবগতি ও কার্যার্থে মঙ্গলবার (১৬ জুলাই) ই-মেইলে গেজেটের কপি পাঠিয়েছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

নতুন এই বিধিমালায় বীমা কোম্পানির শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচনের ক্ষেত্রে পরিচালকদের শেয়ারধারণের সময় ৬ মাস থেকে বাড়িয়ে ১ বছর করা হয়েছে। এর ফলে একজন শেয়ারহোল্ডারকে পরিচালক নির্বাচনে অংশগ্রহণ করতে হলে বীমা প্রতিষ্ঠানটির পরিশোধিত মূলধনের নূন্যতম ২ শতাংশ শেয়ার কমপক্ষে ১ বছর ধারণ করতে হবে।

বীমাকারীর পরিচালক নির্বাচন বিধিমালা, ২০২৪ –এ বলা হয়েছে, বীমা কোম্পানির সংঘস্মারক বা সংঘবিধিতে যা কিছুই থাকুক না কেন, ধারা ৭৮ এ বর্ণিত বিধি-নিষেধ সাপেক্ষে, উদ্যোক্তা পরিচালকের শূন্যপদ পূরণের নিমিত্তে বীমাকারীর বার্ষিক সাধারণ সভায় উদ্যোক্তা শেয়ারহোল্ডাররা তাদের নিজেদের মধ্য থেকৈ উদ্যোক্তা পরিচালক নির্বাচন করবেন।

উদ্যোক্তা পরিচালক পদে নির্বাচনের ক্ষেত্রে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার অন্যূন ১ বছর পূর্ব থকে বীমা কোম্পানির পরিশোধিত মূলধনের ন্যূনতম ২% শেয়ারধারণ অব্যাহত রাখতে হবে।

জনগণের অংশের শেয়ার গ্রহীতা পরিচালক নির্বাচনের ক্ষেত্রে বীমা কোম্পানির সংঘস্মারক বা সংঘবিধিতে যা কিছুই থাকুক না কেন, ধারা ৭৮ এ বর্ণিত বিধি-নিষেধ সাপেক্ষে, জনগণের অংশের শেয়ারগ্রহীতা পরিচালকের শূন্য পদ পূরণের নিমিত্তে জনগণের অংশের শেয়ারহোল্ডাররা তাদের নিজেদের মধ্য থেকে জনগণের অংশের শেয়ারগ্রহীতা পরিচালক নির্বাচন করবে।

শেয়ারগ্রহীতা পরিচালক পদে নির্বাচনের ক্ষেত্রে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কমপক্ষে ১ বছর পূর্ব থেকে বীমা কোম্পানির পরিশোধিত মূলধনের ন্যূনতম ২% শেয়ারধারণ অব্যাহত রাখতে হবে।

কর্তৃপক্ষের পূর্বানুমোদন গ্রহণের বিষয়ে বলা হয়েছে- বীমাকারীর পরিচালনা পর্ষদের এক-তৃতীয়াংশের অধিক পরিচালক নির্বাচনের ক্ষেত্রে নির্বাচন প্রক্রিয়া শুরু হওয়ার অন্যূন ২ মাস পূর্বে শূন্য পদের সংখ্যা উল্লেখপূর্বক কর্তৃপক্ষের পূর্বানুমোদন গ্রহণ করতে হবে।

নিরপেক্ষ পরিচালক মনোনয়নের ক্ষেত্রে পরিচালনা পর্ষদ তার সকল পরিচালকদের (নিরপেক্ষ পরিচালক ব্যতিত) সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে নিরপেক্ষ পরিচালক মনোনয়ন করবে।

উপবিধি (১) অনুযায়ী মনোনীত নিরপেক্ষ পরিচালকের মনোনয়ন উক্ত বীমা কোম্পানির বার্ষিক সাধারণ সভায় চূড়ান্ত করতে হবে।

তফসিল ঘোষণা, ইত্যাদির বিষয়ে বলা হয়েছে- নির্বাচনের তারিখ, সময়, স্থান ও অন্যান্য বিষয়াদি এবং নির্বাচিতব্য পরিচালকের সংখ্যাসহ নির্বাচনের তফসিল উক্তরূপ নির্বাচনের অন্যূন ৬০ দিন পূর্বে অন্যূন ২টি বহুল প্রচারিত জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করতে হবে।

রেকর্ড ডেটের ১ মাসের মধ্যে পরিচালকের নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে, অন্যথায় কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পুনরায় রেকর্ড ডেট নির্ধারণ করতে হবে।

নির্বাচন পরিচালনা কমিটির বিষয়ে বলা হয়েছে- নির্বাচনী সভা বীমাকারীর পরিচালনা পর্ষদ কর্তৃক একাধিক পরিচালকের সমন্বয়ে গঠিত নির্বাচন পরিচালনা কমিটির মাধ্যমে পরিচালিত হবে এবং নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সংখ্যা হবে ৩ জন; কোনো সদস্য নির্বাচনে প্রার্থী হতে পারবেন না এবং কোনো সদস্য একইসাথে বাছাই কমিটি ও আপিল কমিটির সদস্য হতে পারবেন না।

নির্বাচন পরিচালনা কমিটির সদস্যগণ নির্বাচন পরিচালনা, ভোটাধিকার প্রস্তুতকরণ, শেয়ারগ্রহীতাদের ভোটাধিকার প্রয়োগের ক্ষেত্রে বীমা কোম্পানিতে তার মোট শেয়ারের ১০% এর অধিক ভোট প্রদানের সুযোগ না পাওয়ার বিষয়টি নিশ্চিতকরণসহ নির্বাচন সংক্রান্ত যাবতীয় কার্যক্রম গ্রহণ ও সম্পন্ন করবেন।

নির্বাচনের পূর্বে কোম্পানীর পরিচালনা পর্ষদ কর্তৃক নির্বাচন অনুষ্ঠানের নিমিত্ত বাছাই কমিটি গঠন করতে হবে এবং উক্ত কমিটির সদস্য সংখ্যা হবে ২ জন; কোনো সদস্য নির্বাচনে প্রার্থী হতে পারবেন না; কোনো সদস্য একইসাথে নির্বাচন পরিচালনা কমিটি ও আপিল কমিটির সদস্য হতে পারবেন না এবং সদস্যগণ নির্বাচনের জন্য প্রার্থীগণ যোগ্যতা সম্পন্ন কিনা তা নিশ্চিত করবেন।

আপিল কমিটির বিষয়ে বলা হয়েছে- নির্বাচনের পূর্বে কোম্পানির পরিচালনা পর্ষদ কর্তৃক নির্বাচন অনুষ্ঠানের নিমিত্ত আপিল কমিটি গঠন করতে হবে এবং উক্ত কমিটির সদস্য সংখ্যা হবে ১ জন; সদস্য নির্বাচনে প্রার্থী হতে পারবেন না এবং সদস্য একইসাথে নির্বাচন পরিচালনা কমিটি ও বাছাই কমিটির সদস্য হতে পারবেন না।

নির্বাচন পরিচালনা কমিটি ও বাছাই কমিটির কোনো সিদ্ধান্তে কোনো ব্যক্তি সংক্ষুব্ধ হলে তিনি আপিল কমিটির নিকট আপিল করতে পারবেন এবং উক্ত বিষয়ে আপিল কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।

ভোটারের বিষয়ে এই বিধিমালায় বলা হয়েছে- বীমা কোম্পানি কর্তৃক বার্ষিক সাধারণ সভার জন্য পুঁজিবাজারে নিবন্ধিত কোম্পানির ক্ষেত্রে নির্ধারিত রেকর্ড ডেট এ সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড এর বেনেফিশিয়ারি ওনার’স (বিও) হিসাবধারী শেয়ারহোল্ডারগণ এবং যে সকল কোম্পানি পুঁজিবাজারে নিবন্ধিত নয় সেই সকল কোম্পানির বার্ষিক সাধারণ সভার নোটিশ জারির তারিখে যাদের নাম শেয়ার রেজিস্ট্রারে অন্তর্ভুক্ত থাকবে সেই সকল শেয়ারহোল্ডারগণ (ব্যক্তি বা প্রতিষ্ঠান) বার্ষিক সাধারণ সভায় পরিচালক নির্বাচনে ভোটার হিসেবে গণ্য হবেন।

কোনো শেয়ারহোল্ডার বীমা কোম্পানির রেকর্ড ডেটে তার ধারণকৃত প্রতিটি শেয়ারের বিপরীতে একটি ভোট প্রদানের অধিকারী হবেন। তবে শর্ত থাকে যে, কোনো শেয়ারহোল্ডারের এরূপ ভোটের সংখ্যা বীমা কোম্পানির রেকর্ড ডেটে ভোটাধিকার প্রাপ্য হবে এইরূপ সকল শেয়ারের বিপরীতে মোট ভোটাধিকারের ১০ শতাংশের অধিক হবে না।

নির্বাচন পদ্ধতি নিয়ে বিধিমালায় বলা হয়েছে, পরিচালক পদের জন্য আগ্রহী প্রার্থীকে নির্বাচনে অংশগ্রহণের নিমিত্ত তফসিলের ফরম অনুসারে বাছাই কমিটির নিকট ঘোষণাপত্র দাখিল করতে হবে।

বাছাই কমিটির সিদ্ধান্তে কোনো প্রার্থী সংক্ষুব্ধ হলে তিনি ৩ কার্যদিবসের মধ্যে আপিল কমিটির নিকট আবেদন করতে পারবেন এবং উক্ত আবেদন আপিল কমিটি যাচাই বাছাইপূর্বক ৭ কর্মদিবসের মধ্যে নিষ্পত্তি করবে।

বাছাই কমিটির নিকট যাচাই বাছাইয়ের সময় যদি প্রতীয়মান হয় যে, নির্বাচনে যোগ্য প্রার্থীর সংখ্যা নির্বাচিতব্য পরিচালকের সংখ্যার সমান বা কম, সেইক্ষেত্রে নির্বাচন পরিচালনা কমিটি কর্তৃক সকল প্রার্থীকে পরিচালকরূপে নির্বাচিত মর্মে ঘোষণা করবে এবং সংশ্লিষ্ট সকলকে অবহিত করিবে।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে নির্বাচন পরিচালনা কমিটি বীমা কোম্পানির সংঘবিধিতে বিধৃত পদ্ধতিতে নির্বাচন পরিচালনা করবে। নির্বাচন শেষে নির্বাচন পরিচালনা কমিটি ভোট গণনা করবে এবং নির্বাচিত প্রার্থীর নাম ঘোষণা করবে।