বীমা হচ্ছে মানবতার সেবা: বোরহান উদ্দিন আহমেদ

ময়মনসিংহ থেকে মোস্তাফিজুর রহমান টুংকু: বীমাকে মানবতার সেবা বলে মন্তব্য করেছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র সদস্য বোরহান উদ্দিন আহমেদ। তিনি বলেছেন, বীমা মানেই মানবতার সেবা। আজ রোববার বিকালে ময়মনসিংহে পপুলার লাইফের বীমা গ্রাহকদের দাবির চেক হস্তান্তর ও গ্রাহক সমাবেশে তিনি এসব কথা বলেন।

বোরহান উদ্দিন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদার অব হিউম্যানিটি। তিনি মানবতার সেবার কথা চিন্তা করেন। এই চিন্তা থেকেই বীমাখাতের উন্নয়নে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ গঠন করেছেন। একইসঙ্গে তিনি নতুন বীমা আইন পাস করেছেন। তার ভাবনা, বীমার উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন হবে না। মানবতার সেবাও হবে না। আইডিআরএ ইন্স্যুরেন্স কোম্পানিকে নিয়ন্ত্রণ করে। আইন ও বিধির মাধ্যমে। বীমা কোম্পানিগুলো যাতে কখনো লাইনচ্যুত না হয়, অনিয়ম না করে সে জন্য অবিরাম চেষ্টা করে যাচ্ছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমরা ভীত ছিলাম ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর কার্যকলাপে। ভয় ছিল বীমা কোম্পানিগুলো গরীবের টাকা নিয়ে হয়তো আর ফেরত দেবে না। জীবনের ঝুঁকির কথা বলে টাকা নিয়ে হয়তো ফেরত দেবে না এজেন্টরা। রেগুলেটরি অথরিটি সেই ভয় দূর করেছে।

উন্নয়ন দেখা যায় না, উন্নয়ন অনেকটা অদৃশ্য। দেশে উন্নয়ন হচ্ছে। এখন বাংলার মানুষ খাদ্যের অভাবে মারা যায় না। কারণ এটা দেশের উন্নয়ন। বীমা করে আপনারা উন্নয়নের প্রথম ধাপে চলে গেছেন। যারা মানুষ ও মানবতার সেবার কাজ করে তারাই স্রষ্টার প্রিয়পাত্র, তারাই স্রষ্টর কাছে যেতে পারে। মানুষের সেবায় স্রষ্টাকে খুঁজে পাওয়া যায়।

আইডিআরএ'র এই সদস্য বলেন, সবাইকে বীমার আওতায় আনতে না পারলে দেশের উন্নয়ন হবে না। দেশের জনগণকে আমরা বীমার আওতায় আনতে চাচ্ছি। শুধু জীবন বীমা নয়, অনেক ধরণের বীমার প্রয়োজন আছে। আমাদের বীমার পণ্য আরো বাড়াতে হবে।

পপুলার লাইফের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট বি এম ইউসুফ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- আইডিআরএ’র পরিচালক ফারুক আহম্মেদ, কোম্পানির অতিরিক্তি ব্যবস্থাপনা পরিচালক বিএম শওকত আলী, সিনিয়র কনসালটেন্ট আব্দুল আউয়াল হাওলাদার প্রমুখ।