দেশব্যাপী বীমা দাবি পরিশোধ

পপুলার লাইফের প্রশংসায় আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক: অনুষ্ঠানের মাধ্যমে দেশব্যাপী বীমা গ্রাহকদের দাবি পরিশোধের উদ্যোগ নেয়ায় বেসরকারি বীমা প্রতিষ্ঠান পপুলার লাইফ ইন্স্যুরেন্সের প্রশংসা করেছে বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।

গত ২৯ অক্টোবর পাঠানো একটি চিঠিতে এ প্রশংসা করে নিয়ন্ত্রক সংস্থা। বীমা দাবি পরিশোধে পপুলার লাইফ ইন্স্যুরেন্সের উদ্যোগ শিরোনামের এ চিঠির অনুলিপি আর্থিক প্রতিষ্ঠান বিভাগসহ সকল বীমা কোম্পানি ও বিভিন্ন দফতরে পাঠানো হয়েছে।

চিঠিতে আইডিআরএ জানায়, বাংলাদেশে বীমা শিল্পের প্রতি সাধারণ মানুষের আস্থার অভাব রয়েছে। বীমা শিল্পের ওপরে আস্থার অভাবই এ শিল্পের উন্নয়নের পথে অন্যতম অন্তরায়। বীমাকারীদের আন্তরিকতা এবং এ শিল্পের গুরুত্ব অনুধাবন না করতে পারা এ শিল্পের উন্নয়নের ঋণাত্মক প্রভাব হিসেবে পরিগণিত হচ্ছে।

বাংলাদেশে বীমা শিল্পের উন্নয়ন ও জনগণের আস্থা ফিরিয়ে আনতে পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড একটি বড় ধরণের উদ্যোগ গ্রহণ করেছে। বীমা দাবির নিষ্পিত্তিতে কালক্ষেপন এবং ক্ষেত্র মতে ব্যর্থ হওয়ার কারণে এ শিল্পের প্রতি জনগণের আস্থা কমে যাচ্ছে। পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি এটি অনুধাবন করে বাংলাদেশের বিভিন্ন জেলায় আনুষ্ঠানিকভাবে বীমা গ্রাহকের বীমা দাবি পরিশোধের উদ্যোগ গ্রহণ করেছে।

গত ২৫ সেপ্টেম্বর ২০১৭ তারিখ ঢাকায় ১০৬৮ জন বীমা গ্রাহকে ৪ কোটি ৬২ লাখ টাকা বীমা দাবি পরিশোধ করেছে। উক্ত অনুষ্ঠানে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারি এবং সদস্য গকুল চাঁদ দাস উপস্থিত থেকে কোম্পানির প্রশংসনীয় কার্যক্রমে উৎসাহ প্রদান করেন।

পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি গত ১৮ অক্টোবর যশোর জেলা স্কুল মিলনায়তনে এক মনোজ্ঞ অনুষ্ঠানের মাধ্যমে ৩ হাজার ৩৭৪ জন বীমা গ্রাহককে ৬ কোটি টাকার দাবি পরিশোধ করেছে। উক্ত অনুষ্ঠানে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য গকুল চাঁদ দাস, নির্বাহী পরিচালক খলিল আহমদ এবং পপুলার লাইফের মূখ্য নির্বাহী কর্মকর্তা বিএম ইউসুফ আলী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিএম ইউসুফ আলী জানান, ২০০০ সালে পপুলার লাইফ ২ কোটি ৫৩ লাখ টাকা প্রিমিয়াম নিয়ে কার্যক্রম শুরু করে। ২০১১ সাল থেকে প্রতি বছর ৬০০ কোটি টাকার ওপরে প্রিমিয়াম আদায় হয়।

তিনি বলেন, প্রতি বছর কোম্পানি বীমা গ্রাহকের দাবি পরিশোধ করেছে। শুধুমাত্র ২০০৬ সালে ৮০৫ কোটি ৩২ লাখ টাকা বীমা দাবি পরিশোধ করে। বর্তমানে কোম্পানির পলিসির সংখ্যা ১০ লাখ ৯০ হাজার ২৮ এবং পরিশোধ বীমার সংখ্যা ২৪ লাখ ৫ হাজার ৮১২টি। এ পর্যন্ত কোম্পানির প্রিমিয়াম আয় ৬ হাজার ৩৬৫ কোটি ৮ লাখ টাকা।

আইডিআরএ সদস্য গকুল চাঁদ দাস বীমার গুরুত্ব এবং কেন আমাদের বীমা গ্রহণ করতে হয় সে বিষয়ে আলোকপাত করেন। তিনি বলেন, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বীমা মেলাসহ আরো অনেক কার্যক্রম হাতে নিয়েছে এ শিল্পের উন্নয়ন সাধন করার জন্য। বীমা শিল্পের প্রসার এবং বীমার প্রতি আস্থা বৃদ্ধিতে এ ধরণের আয়োজন করার জন্য পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির সকলকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, গত ২৯ অক্টোবর ময়মনসিংহে ৪ হাজার ৫৯৪ জন বীমা গ্রাহকের ৯ কোটি ৮ লাখ ১০ হাজার ৫৯৫ টাকার দাবি পরিশোধ করেছে পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি। এ উপলক্ষে জেলার অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে চেক হস্তান্তর ও গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত হয়।

এরআগে গত ২৭ অক্টোবর শরীয়তপুরে ১ হাজার ৪১৯ জন বীমা গ্রাহকের ৩ কোটি ২১ লাখ ২৩ হাজার ৬৪২ টাকার দাবি পরিশোধ করে পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি। কোম্পানির স্থানীয় কার্যালয়ের সেমিনার কক্ষে চেক হস্তান্তর ও সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়।

নওগাঁয় ১ হাজার ৩৪২ জন বীমা গ্রাহকের দাবি বাবদ ২ কোটি ৩ লাখ ৬৬ হাজার ৩০৮ টাকা পরিশাধ করে পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। জেলার পত্নীতলা উপজেলা অডিটোরিয়ামে সম্প্রতি এসব চেক হস্তান্তর করা হয়।