বীমা কোম্পানিগুলোর সঙ্গে আইডিআরএ'র প্রথম সমন্বয় সভা

ডেস্ক রিপোর্ট: লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে প্রথমবারের মতো সমন্বয় সভা করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । গত ১ ও ২ নভেম্বর কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে পৃথকভাবে এ সভা অনুষ্ঠিত হয়। রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, জীবন বীমা করপোরেশন ও সকল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির সাথে ১ নভেম্বর ২০১৭ এবং ২ নভেম্বর ২০১৭ তারিখে সাধারণ বীমা করপোরেশন ও সকল নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিসমূহের প্রধান নির্বাহী কর্মকর্তাদের সাথে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সভা দু'টিতে কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী সভাপতিত্ব করেন। সভায় কর্তৃপক্ষের সদস্য গকুল চাঁদ দাস, সদস্য বোরহান উদ্দিন আহমেদ, এবং নির্বাহী পরিচালক, পরিচালক, উপদেষ্টা এবং কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

বীমাখাতের উন্নয়ন সাধন করা এবং শৃঙ্খলা আনয়নের বিষয়ে সভা দু'টিতে বিস্তারিত আলোচনা হয়। এতে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে ২০১৬ সালে বীমা শিল্পের সংক্ষিপ্ত চিত্র উপস্থাপন করা হয়।

সভা দুটিতে প্রিমিয়ামের হার, অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয়, এজেন্ট কমিশন, বাকিতে ব্যবসা, কোম্পানির রিজার্ভ বা লাইফ ফান্ড, বীমা দাবি নিস্পত্তি, আইন বিধি-সার্কুলারের পরিপালন, কেওয়াইসি, পলিসি ল্যাপস, বিনিয়োগ পরিস্থিতি, এবং বীমা কোম্পানিতে পেশাদারিত্ব ইত্যাদি বিষয়ে আলোচনা হয়।

সভা দুটিতে বীমাখাতের উন্নয়নকল্পে বীমাকারী এবং কর্তৃপক্ষের যৌথভাবে কাজ করার অঙ্গীকার করা হয় এবং এ খাতে শৃঙ্খলা আনায়নের প্রত্যয় ব্যক্ত করা হয়। উল্লেখ্য, ইতোপূ্র্বে এ ধরণের সমন্বয় সভা কর্তৃপক্ষে অনুষ্ঠিত হয়নি।