ফেসবুকে সানলাইফ গ্রাহকদের ক্ষোভ, খতিয়ে দেখবে আইডিআরএ

"দাঁত বের করে মিথ্যা কথা বলে, নিরীহ জনগণকে আর ঠকাবেন না"

নিজস্ব প্রতিবেদক: "দাঁত বের করে মিথ্যা কথা বলে, নিরীহ জনগনকে আর ঠকাবেন না। মিত্তুর কথা স্বরন করেন”। সানলাইফ ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহীর উদ্দেশ্যে নিজের ফেসবুক আইডি থেকে এমন ভাষাতেই ক্ষোভ প্রকাশ করেছেন বীমা গ্রাহক আখতার আকবর বাবুল।  

"স্যার ভালই বলছেন, কিন্তু দুঃখের কথা এই যে মেয়াদ শেষে টাকা পাই না। ২ বছর হয়ে গেল চেক পাই না”। “স্যার বলছেন ভালই কিন্ত মেয়াদ শেষে টাকা দিতে এত কষ্ট কেন।" এমন মন্তব্য অন্যান্য গ্রাহকের।

ইন্স্যুরেন্সনিউজবিডি'তে প্রকাশিত বীমা কোম্পানিটির মূখ্য নির্বাহীর সাক্ষাতকারের মন্তব্যে ফেসবুক আইডি থেকে এমন ভাষাতেই ক্ষোভ প্রকাশ করেছেন কয়েকজন গ্রাহক।

বীমা দাবি পরিশোধ না করা, মেয়াদ শেষে টাকা ফেরত দিতে তালবাহানা, প্রিমিয়াম সংগ্রহের পর কোম্পানিতে জমা না করাসহ নানাভাবে হয়রানির অভিযোগে ক্ষুব্ধ সানলাইফ ইন্স্যুরেন্সের গ্রাহকরা ফেসবুকে এভাবেই ক্ষোভ প্রকাশ করেছেন।

গ্রাহকদের এ ক্ষোভ সম্পর্কে খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

আবদুল্লাহ লালু (Abdullah Lalu) লিখেছেন Ai somosto butpari kathay public er mon r vola no jabe na.karon public akhon jane bimar maturity taka tulte juta koy jora sesh korte hoy....

(এই সমুস্ত বাটপারি কথায় পাবলিক এর মন আর ভুলানো যাবে না। কারণ পাবলিক এখন জানে বীমার ম্যাচুরিটির টাকা তুলতে জুতা ক্ষয় করে শেষ করতে হয়...।)

Kazi Masukur Rahman ‍“স্যার বলছেন ভালই কিন্ত মেয়াদ শেষে টাকা দিতে এত কষ্ট কেন,”

Samiul Hossain (সামিউল হোসেন) বলেছেন, "সাবলম্বী হতে চাই না, আমাদের টাকা আমাদের ফেরত দেন। লাভ চাই না, চালান দেন। তবুও ৪-৫ মা‌সের মধ্যে ফেরত দেন।"

Exceptional Itz Prodip ‍“sunlife taka day na,maturity oisy 1 bochor”

( সানলাইফ টাকা দেয় না, ম্যাচুরিটি হয়েছে ১ বছর। )

এই আইডি থেকে আরেকটি মন্তব্য, “উচিত টাকা মেয়াদ শেষ হওয়ার ১ বছরেরও টাকা দিচ্ছে না সানলাইফ ইন্স্যুরেন্স।“(Exceptional Itz Prodip uchit taka meyad shesh howar 1 bochor taka dchu na sunlife insurence.)

Habib Ahmed “আমি সানলাইফ ইনস্যুরেন্সে একটা বীমা করি, কিন্তু দুই বছর চালানোর পর আমার বীমার তথ্য জানতে চাইলে তাদের হট লাইনে যোগাযোগ করতে বলে, আমি যোগাযোগ করে দেখি আমার পলিসি সম্পর্কে তারা কোন সন্তোষ জনক উত্তর দেননি,আমার করণীয় কি?”

Rtn Md Shahin Mahbub “বাংলাদেশে নিম্ন বিও বীমা গ্রাহকরা বেশি পতারনার শিকার হচ্ছে”

Atorno Atorno “সান লাইফ কেন টাকা দিচ্ছে না?”

সানলাইফ ইন্স্যুরেন্সের প্রিমিয়াম জমার রশিদের ছবি তুলে ধরে হাবিব আহমেদ নামে একজন লিখেছেন, "বীমা করে কি লাভ? আমি সানলাইফে বীমা করে ২ বছরের মত চালানোর পর আমার টাকা জমার তথ্য চাইলে আমার নামে সফটওয়্যারে কোন তথ্যই নাই,সব ভুয়া....."

ফেসবুকে আরেকটি সংবাদের কমেন্ট বক্সে হাবিব আহমেদ তার মোবাইল নম্বর উল্লেখ করে লিখেছেন, “আমি সানলাইফ ইন্স্যুরেন্সে একটা বীমা করি। কিন্তু দুই বছর চালানোর পর আমার বীমার তথ্য জানতে চাইলে তাদের হট লাইনে যোগাযোগ করতে বলে। আমি যোগাযোগ করে দেখি আমার পলিসি সম্পর্কে তারা কোন সন্তোষজনক উত্তর দেননি। আমার করণীয় কি?”

মো. জয়নাল আবেদিন নামে একটি ফেসবুক আইডি থেকে অভিযোগ করেছেন, "সানলাইফ এ পাঁচ লক্ষ (৫,০০,০০০) টাকা জমা করি, কিন্তু জমা আছে মাত্র (২,০০,০০০) টাকা, বাকি (৩,০০,০০০) টাকার ব্যাপারে হেড অফিসে গিয়ে তদবির করার পরও অদ্যবদি জমা করে দিতে গড়িমসি করতেছে, জমা রশিদ ও আছে, দেশের জনগনের সাথে বাটপারী শুরু করেছে কোম্পানীগুলো”

Gopal Roy Chowdhury “স্যার ভালই বলছেন, কিন্তু দুঃখের কথা এই যে মেয়াদ শেষে টাকা পাই না।  ২ বছর হয়ে গেল চেক পাই না”

অন্য একটি রিপোর্টের কমেন্ট এ গোপাল রায় চৌধুরী লিখেছেন "সানলাইফ ইনসিওরেন্স দাবি পরিশোধ করে না। তাদের কি বলার কেউ নাই। নাকি মন্ত্রি মহাদয় মালিক দেখে সব কিছু মাপ”

গোপাল রায়ের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন,

“ আমার এলাকায় শত শত গ্রাহকের মেয়াদ শেষ হয়েছে দুই আড়াই বছর আগেই।  কিন্তু কোম্পানি এসব গ্রাহকের পাওনা পরিশোধ করছে না।  কোম্পানির উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা হলে কখনো বলা হচ্ছে ফাণ্ড নেই। কথনো বলা হচ্ছে  নতুন করে প্রিমিয়াম দেন”।

গোপাল রায় সানলাইফ ইন্স্যুরেন্সের মাঠ পর্যায়ের কর্মকর্তা।

গোপাল রায় ক্ষোভ প্রকাশ করে বলেন,“গ্রাহকদের পাওনা টাকা দিচ্ছে না।  সেখানে নতুন করে কিভাবে কালেকশন সম্ভব। গ্রাহকদের চাপে আমরা ঠিকমত অফিস করতে পারছি না। যে কোনো সময় গ্রাহকরা হামলা করতে পারে।"

তিনি আরো বলেন, “কোম্পানি দেখে কোনো গ্রাহক টাকা দেয়নি। গ্রাহক টাকা দিয়েছে আমাদের দেখে। এখন তারা আমাদের কাছেই টাকা ফেরত চাচ্ছেন। কি করব কোথায় যাব কিছুই বুঝে উঠতে পারছি না”।

আমাদের অর্থনীতি প্রতিদিন নামে একটি ফেসুবক আইডি থেকে একজন লিখেছেন, "উপরে উল্লেখিত অভিযোগগুলোর বিষয়ে IDRA এর কি কোন দায়দায়িত্ব নেই?"

আজিম উদ্দিন নামে আরেকজন লিখেছেন, "আপনাদের অভিযোগ থাকলে idra কে জানান আশাকরি ফল পাবেন”

ইন্স্যুরেন্সনিউজবিডি'তে প্রকাশিত অন্যান্য সংবাদের কমেন্ট বক্সে এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও সানলাইফ ইন্স্যুরেন্স সম্পর্কে এমনভাবেই তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন ভুক্তভোগী গ্রাহকরা।

আইডিআরএ’র সদস্য গকুল চাঁদ দাস বলেন,“সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরা গ্রাহকদের এ সব অভিযোগ আমলে নেয়া হবে। প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেবে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।