সিলেট বীমা মেলা

বীমা ব্যবসার প্রসার হলে অর্থনৈতিক উন্নয়নে প্রধানমন্ত্রীর লক্ষ্য পূরণ হবে

সিলেট থেকে মোস্তাফিজুর রহমান টুংকু: বীমা ব্যবসার প্রসার হলে অর্থনৈতিক উন্নয়নে প্রধানমন্ত্রীর লক্ষ্য পূরণ হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সিলেট বীমা মেলার উদ্বোধনী অনুষ্ঠানের বক্তারা।

আইডিআরএ'র সদস্য ও বীমা মেলা ২০১৭ আয়োজক কমিটির সভাপতি গকুল চাঁদ দাস বলেন, এ বীমা মেলার মাধ্যেম বীমা ব্যবসার প্রসার হবে। দেশের অর্থনৈতিক উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রীর লক্ষ্য পূরণ হবে।

পপুলার লাইফ ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা ও বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরাম (বিআইএফ)'র মহাসচিব বি এম ইউসুফ আলী অর্থমন্ত্রী ও নিয়ন্ত্রক সংস্থার দৃষ্টি আকর্ষণ করে বলেন, আপনাদের এমন সহায়তা পেলে দেশের ঘরে ঘরে বীমার প্রসার হবে। বীমা দাবি পরিশোধ নিয়ে সমস্যা ছিল, এখন আর তা নেই। এখন বীমা দাবি পরিশোধ করা হচ্ছে। এখন প্রমাণ হয়েছে বীমা কোম্পানি টাকা পরিশোধ করে।

সানলাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান ও বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)'র ১ম ভাইস প্রেসিডেন্ট রুবিনা হামিদ বলেন, বীমাখাতের উন্নয়ন ঘটিয়ে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ রয়েছে। যদিও বীমার নানা সমস্যা রয়েছে। এসব সমস্যা দূর করতে হবে। বীমার মাধ্যমে দেশের অর্থনীতিতে বড় ধরণের অবদান রাখা সম্ভব।

তিনি আরো বলেন, এজেন্টরা স্বল্প আয়ের লোক। ১৫ শতাংশ ভ্যাট প্রতাহার, বোনাসের উপর ভ্যাট প্রত্যাহার করা হলে বীমা খাত উন্নয়ন হবে বলে তিনি মন্তব্য করেন।

আজ শুক্রবার সকালে র‌্যালির মাধ্যমে কবি নজরুল অডিটোরিয়ামে দু'দিনব্যাপী বীমা মেলা শুরু হয়। এ মেলা আয়োজন করেছে বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন।

আইডিআরএ চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত রয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, নিয়ন্ত্রক সংস্থার সদস্য ও মেলা আয়োজক কমিটির কোষাধ্যক্ষ বোরহান উদ্দিন আহমদ।

সন্ধানী লাইফের মূখ্য নির্বাহী কর্মকর্তা আহসানুল ইসলাম টিটু, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা ফারজানা চৌধুরী, প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা মো. জালালুল আজিম, রূপালী ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা পি কে রায় উপস্থিত রয়েছেন।