দাবি পরিশোধ না করায় প্রতারণার অভিযোগ

ফেডারেল ইন্স্যুরেন্সের চেয়ারম্যানসহ ৪ কর্মকর্তাকে আদালতে হাজিরের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: বীমা দাবির টাকা পরিশোধ না করে প্রতারণার অভিযোগে দায়ের হওয়া মামলায় ফেডারেল ইন্স্যুরেন্সের চেয়ারম্যানসহ ৪ কর্মকর্তাকে হাজির হওয়ার আদেশ দিয়েছেন আদালত। আজ শনিবার ঢাকার সিএমএম ২২নং আদালত এ আদেশ দেন।

বীমা কোম্পানিটির বিরুদ্ধে এ মামলা করেন বীমা গ্রাহক ডটকম সোয়েটার লি: এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ফয়জুল আহসান। দণ্ডবিধির ৪০৬ ৪২০, ৪২২ ও ১০৯ ধারায় এ মামলা করা হয়।

মামলায় আসামি করা হয়েছে বীমা কোম্পানিটির চেয়ারম্যান এনামুল হক, এমডি মহিউদ্দীন চৌধুরী, সাবেক এমডি একেএম সারওয়ার্দী চৌধুরী ও এসিসটেন্ট ম্যানেজিং ডাইরেক্টর রফিকুল ইসলামকে।

এ তথ্য জানিয়েছেন বাদীর আইনজীবী খালেদ হোসেন সরকার।

মামলায় অভিযোগ করা হয়, আত্মসাতের উদ্দেশ্যে প্রতারণার মাধ্যমে ফেডারেল ইন্স্যুরেন্স গত ৪ বছরেও গ্রাহকের দাবির টাকা পরিশোধ করেনি। অথচ বীমা পলিসির জন্য সাধারণ বীমা করপোরেশন থেকে পূণর্বীমার টাকা তুলে নিয়েছে বীমা কোম্পানিটি।

মামলা সূত্রে জানা যায়, ২০১২ সালে ডটকম সোয়েটারের সঙ্গে ১৬ কোটি ১৬ লাখ ৫০ হাজার টাকার ২টি অগ্নি বীমা পলিসিতে চুক্তিবদ্ধ হয় ফেডালের ইন্সুরেন্স। পলিসির শর্ত অনুসারে বীমাগ্রাহক প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হলে তার বিপরীতে আর্থিক ক্ষতিপূরণ দেবে ফেডারেল ইন্স্যুরেন্স। এজন্য ৪ লাখ ২ হাজার ৮৬৭ টাকা প্রিমিয়াম প্রদান করে ডটকম সোয়েটার।

এরপর ২০১৩ সালের ১৪ নভেম্বর দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হয় ডটকম সোয়েটার লিমিটেড। আগুনে পুড়ে যায় প্রতিষ্ঠানটির সব সরঞ্জাম। অগ্নিকাণ্ডের পর জরীপকারী কোম্পানি ক্ষতির পরিমাণ নিরুপণ করে ৩ কোটি ৫২ লাখ ৭৬ হাজার ৮৪ টাকা।

এরপর বীমা দাবির টাকা পেতে ফেডারেল ইন্স্যুরেন্স কর্তৃপক্ষের কাছে দাবি তোলে ডটকম সোয়েটার।

এর প্রেক্ষিতে ডটকম সোয়েটারকে সর্বমোট ১ কোটি ৫২ লাখ টাকা পরিশোধ করে ফেডারেল ইন্স্যুরেন্স। কিন্তু বাকী টাকা পরিশোধে তালবাহানা শুরু করে বীমা কোম্পানিটি।

এদিকে দাবি উত্থাপনের পর ২০১৫ সালের ২৭ অক্টোবর সাধারণ বীমা করপোরেশন থেকে পুনর্বীমা দাবি বাবদ ৩ কোটি ৪২ লাখ ৩৬ হাজার ৩৪৩ টাকা তুলে নেয় ফেডারেল ইন্স্যুরেন্স। এসব টাকা বীমা গ্রাহক ডটকম সোয়েটারকে পরিশোধ না করে আত্মসাতের উদ্দেশ্যে নিজস্ব তহবিলে জমা রাখে ও বিনিয়োগ করে ফেডারেল ইন্স্যুরেন্স।

এ অবস্থায় ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান ডটকম সোয়েটার পাওনা টাকা ফেরত পেতে বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)-এ আবেদন জানায়। আবেদন পেয়ে ফেডারেল ইন্স্যুরেন্সকে পাওনা টাকা ফেরত দিতে একাধিকবার চিঠি দেয় আইডিআরএ। এরপরও দাবির টাকা পরিশোধ করেনি ফেডারেল ইন্স্যুরেন্স।

এ প্রেক্ষিতে বীমা কোম্পানিটির বিরুদ্ধে মামলা করে ডটকম সোয়েটার।