বিদেশগামী কর্মীদের বীমা: নীতিমালা চূড়ান্ত করতে আইডিআরএ'র বৈঠক

নিজস্ব প্রতিবেদক: বিদেশগামী কর্মীদের শতভাগ বীমার আওতায় আনতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) প্রণীত খসড়া নীতিমালা চূড়ান্ত করতে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। কর্তৃপক্ষের সদস্য ও কমিটির সভাপতি গকুল চাঁদ দাসের সভাপতিত্বে আজ সোমবার আইডিআরএ কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বীমার পরিধি, বীমা অংক, বীমা চুক্তির জন্য মেডিকেল রিপোর্ট, বীমার বিপণন পদ্ধতি, কারা বীমা পরিকল্পটি বিপণন করবে এবং বীমা দাবি কি উপায়ে নিষ্পত্তি করা হবে সে বিষয়ে আলোচনা হয়। তবে বৈঠকের সিদ্ধান্তের বিষয়ে কিছু জানা যায়নি।

খসড়া নীতিমালা অনুসারে, কর্মের উদ্দেশ্যে বিদেশগামী ও বিদেশে কর্মরত বাংলাদেশি কর্মীদের বাধ্যতামূলক ৩ প্রকারের বীমা সুবিধা গ্রহণ করতে হবে। যাত্রার সময় হতে পরবর্তী ১ মাসের জন্য স্বাস্থ্য বীমা, জীবন বীমা এবং চাকরি হারানো, বাফার টাইম, লে-অফ বা কোম্পানি বন্ধের জন্য বীমা সুবিধা।

বিদেশে কর্মরত এবং বিদেশে কাজ করতে যাবে এমন দক্ষ, অদক্ষ ও সেমি দক্ষ শ্রেণীর শ্রমিকদের জন্য এ সুবিধা প্রদান করা হবে। তবে যারা ফ্রি ভিসায় বিদেশে যাবে তাদের ক্ষেত্রে স্বাস্থ্য বীমা ব্যতীত বর্ণিত অন্য কোন বীমা সুবিধা প্রযোজ্য হবে না।

বিদেশ যাওয়ার প্রাক্কালে সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি দফতর হতে এ সংক্রান্ত ছাড়পত্র সংগ্রহের পূর্বেই এককালীন প্রিমিয়াম পরিশোধ করতে হবে। বিদেশগামী কর্মীদের প্রকৃতি, বিভিন্ন ক্ষেত্রে তাদের বীমা সুবিধার প্রয়োজনীয়তা, কর্মীদের আর্থিক সক্ষমতা, কর্মকালীন ঝুঁকিসহ অন্যান্য বিষয় বিবেচনায় খসড়া নীতিমালা করা হয়েছে বলে জানিয়েছে আইডিআরএ।