আন্তর্জাতিক গণমাধ্যমে ইন্স্যুরেন্স এসোসিয়েশনের গোলটেবিলের সংবাদ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) আয়োজিত ও বীমা ভিত্তিক দেশের একমাত্র অনলাইন পোর্টাল ইন্স্যুরেন্সনিউজবিডি'র সহযোগিতায় বীমাখাতের সমস্যা ও সমাধান বিষয়ক গোলটেবিল বৈঠকটি আন্তর্জাতিক গণমাধ্যমের নজড় কেড়েছে। দেশের গণ্ডি পেরিয়ে বিশ্ব বীমাবিদরাও পাঠ করেছেন এ সংবাদ।

'বাংলাদেশের বীমা শিল্পের বর্তমান অবস্থা: বিরাজমান সমস্যা ও সম্ভাব্য সমাধান' শীর্ষক এ গোলটেবিল অনুষ্ঠিত হয় গত ২৭ ফেব্রুয়ারি। দেশের বীমাখাতের বিদ্যামান সমস্যা চিহ্নিত করে তা কিভাবে সমাধান করা যায় সে বিষয়ে দিক নির্দেশনা তৈরী করতে প্রথমবারের মতো গোলটেবিল বৈঠকটি আয়োজন করে বীমা কোম্পানির মালিকদের এ সংগঠন।

দেশের বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ), অর্থ মন্ত্রণালয়, বীমাকারীদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ), মূখ্য নির্বাহীদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরাম (বিআইএফ), কোম্পানি পরিচালনা পর্ষদের চেয়ারম্যানগণ এবং এ খাতের বিশেষজ্ঞরা আলোচনায় অংশ নেন।

বাংলাদেশের বীমাখাত নিয়ে গুরুত্বপূর্ণ এ গোলটেবিল আলোচনার সংবাদ দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমেও স্থান পেয়েছে। বীমা জগতের জনপ্রিয় সংবাদ মাধ্যম এশিয়া ইন্স্যুরেন্স রিভিউমিডল ইস্ট ইন্স্যুরেন্স রিভি  এবং ইন্স্যুরেন্স এশিয়ান নিউজ বাংলাদেশের বীমাখাতের এ সংবাদ গত ১ মার্চ গুরুত্বের সঙ্গে প্রকাশ করেছে।

ব্যবসা সংগ্রহের জন্য বীমা কোম্পানিগুলোর অতিরিক্ত কমিশন প্রদানের বিরুদ্ধে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ শৃঙ্খলামূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করবে বলে সংবাদে উল্লেখ করা হয়েছে। নিয়ন্ত্রক সংস্থার উদ্বেগ হচ্ছে, এই চর্চা বীমাখাতে অসুস্থ্য প্রতিযোগিতা সৃষ্টি করতে পারে এবং খাতটির উন্নয়নে বাধা হয়ে দাঁড়াতে পারে।

আইডিআরএ সদস্য গকুল চাঁদ দাসের বক্তব্য তুলে ধরে ইন্স্যুরেন্স এশিয়া নিউজ'র প্রতিবেদনে বলা হয়েছে, বীমা কোম্পানিগুলোকে শেষবারের মতো তাগিদ দেয়া হবে অতিরিক্ত কমিশন বন্ধ করার জন্য। কোম্পানগুলোকে খুব শিগগিরই এ বিষয়ে নোটিশ পাঠাবে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।  

উল্লেখ্য, বিশ্বজুড়ে পাঠকপ্রিয়তায় শীর্ষ বীমা বিষয়ক নিউজ পোর্টাল এশিয়া ইন্স্যুরেন্স রিভিউ। বীমাখাতে তথ্যের প্রয়োজনীয়তা পূরণে ১৯৯১ সালে এটি যাত্রা শুরু করে। একই প্রতিষ্ঠানের আরেকটি সংবাদ মাধ্যম মিডল ইস্ট ইন্স্যুরেন্স রিভিউ। মাসিক প্রকাশনা হিসেবে ২০০৬ সালে এটির যাত্রা শুরু। এ দু'টি সংবাদ মাধ্যমই প্রকাশিত হচ্ছে সিঙ্গাপুর থেকে।

অন্যদিকে ইন্স্যুরেন্স এশিয়া নিউজ নামক সংবাদ মাধ্যমটি প্রকাশিত হচ্ছে হংকং থেকে। বিশ্বের বীমা বিষয়ক পাঠকদের কাছে সংবাদ মাধ্যমগুলো খুবই জনপ্রিয়।