বীমা শিল্পের জন্য স্বতন্ত্র মন্ত্রণালয়


Published: 2018-04-07 12:34:52 BdST

 কে এম এহসানুল হক:

এ কথা বললে অত্যুক্তি হবে না যে, জন্মের শুরু থেকেই বীমা শিল্প স্বাস্থ্যহীনতা এবং অপুষ্টিতে ভুগছে। বিভিন্ন সময় বীমা শিল্পকে বিভিন্ন মন্ত্রণালয় যেমন অতীতে বাণিজ্য মন্ত্রণালয় এবং বর্তমানে অর্থ মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করা হয়েছে।

নৈরাশ্যজনক হলেও এ কথা সত্য যে, স্বাধীনতার প্রায় পাঁচ দশক পরেও বীমা শিল্পের তেমন কোন উল্লেখযোগ্য উন্নতি সাধন হয়নি। বীমা শিল্প এখনও তার মৌলিক সমস্যাগুলো নিয়ে ঘূর্ণমান, যার কারণে সম্মুখের দিকে এগিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না।

বিভিন্ন ইন্স্যুরেন্স সেমিনারে মাননীয় অর্থমন্ত্রী এবং অর্থ মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তাগণ একথা অকপটে স্বীকার করেছেন যে, বীমা শিল্প নিঃসন্দেহে অবহেলিত এবং উপেক্ষিত এবং এর সংস্কার প্রয়োজন। বীমা শিল্পের বর্তমান অবস্থা চিন্তা করে সরকারের উচিত এর জন্য স্বতন্ত্র মন্ত্রণালয় গঠন করা এবং এর পরিচালনার দায়িত্ব বীমা ব্যবসার সঙ্গে সরাসরিভাবে জড়িত দক্ষ এবং যোগ্য জনবলের কাছে ন্যস্ত করা।

বীমা শিল্পের ভগ্ন স্বাস্থ্য উদ্ধারের জন্য স্বতন্ত্র মন্ত্রণালয় টনিক হিসেবে কাজ করতে পারে। বীমা শিল্পের স্বার্থে এবং প্রয়োজনে সরকারের এ ব্যাপারটি গভীরভাবে খতিয়ে দেখা প্রয়োজন। বীমা শিল্পকে আর অন্য কোন মন্ত্রণালয়ের সাথে জুড়ে দেখা ঠিক হবে না। কারণ অতীতে এবং বর্তমানে এর তেমন সুফল পাওয়া যায়নি।

বীমা শিল্পের সুক্ষ্ম এবং জটিল সমস্যা বীমা শিল্পের সঙ্গে সংযুক্ত ব্যক্তিরা বুঝতে পারবে এটাইতো স্বাভাবিক। এ ব্যাপারে ভিন্নমত পোষণ করার কোন অবকাশ আছে বলে মনে হয় না।

অতীতের সমালোচনা করে সময় নষ্ট না করে বাস্তবমুখী পরিকল্পনা এবং দৃঢ়তার মনোভাব নিয়ে বীমা শিল্পের সমস্যার সমাধানের পথ খুঁজে বের করতে হবে। অতীতে অনেক সময় নষ্ট হয়ে গেছে আর সময় নষ্ট করা সমুচীন হবে না।

লেখক: এ কে এম এহসানুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। প্রায় চার দশক দুবাইয়ে অবস্থানকালে তিনি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিভিন্ন বীমা কোম্পানিতে চাকরি করেছেন।

এ সময় তিনি লন্ডন থেকে ফেলো অফ দি চাটার্ড ইন্স্যুরেন্স ইন্সটিটিউট (এফসিআইআই), এসোসিয়েটস অফ দি ইন্সটিটিউট অফ রিস্ক ম্যানেজমেন্ট (এআইআরএম) এবং এসোসিয়েট অফ দি চাটার্ড ইন্সটিটিউট অফ আরবিট্রেটরস (এসিআইআরবি) ডিগ্রি অর্জন করেন।

ইন্স্যুরেন্সের ওপর এ পর্যন্ত লেখকের অনেকগুলো বই প্রকাশিত হয়েছে, যা দেশে এবং বিদেশে সমাদৃত। পেশায় লেখক একজন চাটার্ড ইন্স্যুরার। বর্তমানে তিনি সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় নিয়োজিত।

ইন্স্যুরেন্সনিউজবিডি'র পাঠকদের প্রয়োজনের দিকে লক্ষ্য রেখে বীমার গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে লিখেছেন এ কে এম এহসানুল হক।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com