প্রতিমত:বীমা গ্রাহকদের পাশে দাঁড়িয়েছে আইডিআরএ, বিআইএ: শেখ কবির হোসেন


Published: 2018-08-04 18:15:54 BdST

শেখ কবির হোসেন:

ইন্স্যুরেন্সনিউজবিডিতে আজ শনিবার প্রকাশিত ‘গ্রাহকের টাকা নিয়ে ছিনিমিনি খেলছে জীবন বীমা কোম্পানি’ শীর্ষক লেখাটি আমি পড়েছি। লেখাটিতে এহসানুল হক যে মন্তব্য করেছেন, যে চিত্র তুলে ধরেছেন তা অনেকাংশেই সঠিক। তবে কিছু বিষয়ে আমার দ্বিমত রয়েছে।

তিনি বলেছেন, "বাংলাদেশের গ্রামে-গঞ্জে অসংখ্য গ্রাহক তাদের বীমার টাকা সময়মত পরিশোধ না হওয়ার কারণে আর্থিক সঙ্কটের সম্মুখীন হচ্ছে। বীমা কোম্পানির নিকট বারবার ধর্ণা দিয়েও তাদের সমস্যার সুরাহা হচ্ছে না। বীমা গ্রাহককে এ ব্যাপারে সাহায্য করার মত কেউ না থাকার কারণে বীমা কোম্পানি গ্রাহকের অসহায় অবস্থার সুযোগ নিচ্ছে।"

লেখকের এ মন্তব্যের বিষয়ে এখাতের চলমান কর্মতৎপড়তা তথা নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)সহ বাংলাদেশে ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)’র অবস্থান তুলে ধরবো।

আইডিআরএ বীমা গ্রাহকের বীমা দাবি পরিশোধ বিষয়ে কঠোর অবস্থান নিয়েছে। আইডিআরএ’র বর্তমান চেয়ার‌ম্যান এবং সদস্যরা গ্রাহকের অভিযোগ বিষয়ে খুবই আন্তরিক। আইডিআরএ’র কাছে যারা অভিযোগ করছেন তারাও প্রতিকার পাচ্ছেন। 

ইতোমধ্যেই আইডিআরএ দেড় হাজারের বেশি অভিযোগ নিষ্পত্তি করেছে। আইডিআরএ’র পাশাপাশি বিআইএও বীমা দাবি আদায়ে যথেষ্ট ভূমিকা রাখছে। দেশের প্রত্যন্ত অঞ্চলে বিআইএ এবং আইডিআরএ’র প্রতিনিধিদের উপস্থিতিতে কোটি কোটি টাকার দাবি পরিশোধ করা হচ্ছে।

তাই জনাব এহসানুহ হক যে মন্তব্য করেছেন তা ঢালাওভাবে সঠিক নয়। তবে লাইফ বীমা কোম্পানির গ্রাহকরা হয়রানির শিকার হচ্ছে এ কথা সঠিক।

তবে আমি গ্রাহকদের কাছে আহবান জানাবো ভুক্তভোগী গ্রাহকরা আমাদের কাছে এবং আইডিআরএ’র কাছে অভিযোগ করলে আমরা আন্তারিকভাবে এর সুষ্ঠু সমাধান করবো।

আমাদের আরো একটি বিষয় খেয়াল রাখতে হবে, আইডিআরএ’র পর্যাপ্ত জনবল নেই। জনবল সমস্যার কারণে ইচ্ছা থাকলেও অনেক কাজ করতে পারা সম্ভব হয় না। তবে আমি আশাকরি এ সঙ্কট থাকবে না। আমি মনে করছি লাইফ বীমা খাতে যে সঙ্কট সৃষ্টি হয়েছে তার সমাধান হবে। হয়তো কিছু সময় লাগবে।

শেখ কবির হোসেন: বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)'র প্রেসিডেন্ট ও সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারম্যান।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com