পুঁজিবাজারে বীমা কোম্পানির অন্তর্ভুক্তি প্রসঙ্গে


Published: 2020-01-16 21:17:58 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র তথ্য অনুযায়ী দেশের সর্বমোট ২৭টি বীমা কোম্পানি পুঁজিবাজারে Listing বা অংশগ্রহণ করতে ব্যর্থ হয়েছে।

বীমা কর্তৃপক্ষ বারবার তাগিদ বা চাপ প্রয়োগ করা সত্ত্বেও প্রায় এক তৃতীয়াংশ বীমা কোম্পানি পুঁজিবাজারে অংশ গ্রহণ করতে না পারার কারণ সমূহ বিশ্লেষণ করে দেখা যেতে পারে।

এখানে প্রাসঙ্গিকভাবে উল্লেখযোগ্য যে, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আইন করে এ ব্যাপারে সুনির্দিষ্টভাবে কতিপয় শর্ত বেঁধে দিয়েছে। এর মধ্যে অন্যতম শর্তগুলো হচ্ছে;

১. আর্থিক স্বচ্ছলতা (Solvency margin)

২. বিগত বছরে মুনাফা অর্জন (Earning profit in the previous year)

প্রথম শর্তের কথা ধরা যাক, অনেক বীমা কোম্পানির পর্যাপ্ত পরিশোধিত মূলধনের ঘাটতি রয়েছে। বীমা আইন অনুযায়ী যে পরিমাণ পরিশোধিত মূলধন নির্ধারণ করা হয়েছে অনেক বীমা কোম্পানি তার নীচে অবস্থান করছে।

দ্বিতীয় শর্তের বেলায় মুনাফা অর্জন করা তো দূরের কথা অনেক বীমা কোম্পানি আর্থিকভাবে অস্বচ্ছলতায় ভুগছে।

উপরে বর্ণিত শর্তসমূহ সঠিক বা যথাযথভাবে পূরণ করা ব্যতিরেকে বীমা কোম্পানির পুঁজিবাজারে listing বা অংশগ্রহণ সম্ভব নয়।

এমতাবস্থায় আর্থিকভাবে অস্বচ্ছল বা দূর্বল কোম্পানিকে পুঁজিবাজারে Listing বা অন্তর্ভুক্তির ব্যাপারে চাপ সৃষ্টি করা এক প্রকার মৃত ঘোড়াকে চাবুকাঘাত (Flogging a dead Horse) সামিল নয় কি!

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com