শনিবার , ৩ মাঘ, ১৪২৭ , ১৬ জানুয়ারি, ২০২১

দাবি নিষ্পত্তিতে বীমা কোম্পানির দীর্ঘসূত্রিতা প্রসঙ্গে


Published: 2020-11-28 13:46:06 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: বীমা পলিসি ক্রয়ের একটি অন্যতম প্রধান উদ্দেশ্য হচ্ছে বীমা গ্রাহকের সুরক্ষা ও স্বার্থ রক্ষার নিশ্চয়তা প্রদান। কিন্তু দুঃখজনকভাবে অনেকাংশেই বীমা গ্রাহকের এই উদ্দেশ্য ব্যহত হচ্ছে।

বীমার মূলমন্ত্র হচ্ছে বীমা গ্রাহকের স্বার্থ রক্ষা করা, যা অধিকাংশ ক্ষেত্রেই পরাজিত হচ্ছে।

প্রাশ্চাত্যের বীমার বেলায় একটি প্রচলিত শ্লোগান হচ্ছে- ‘Insurance companies are in the business of paying claims’ ।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের উদাসীনতা এবং অবহেলার কারণে বীমা গ্রাহকের টাকা নিয়ে ছিনিমিনি খেলা বীমা কোম্পানির জন্য যেন এক প্রকার বদ অভ্যাসে পরিণত হয়েছে।

জীবন বীমার বেলায় অধিকাংশ বীমা কোম্পানির বিরুদ্ধে সময়মতো মেয়াদ উত্তীর্ণ পলিসির দাবি পরিশোধ না করার অজস্ত্র অভিযোগ রয়েছে।

বীমা আইন অনুযায়ী সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে বীমা কোম্পানি এই দাবি পরিশোধ করতে বাধ্য। কিন্তু অধিকাংশ বীমা কোম্পানি কি এই নিয়ম মানছে?

জানা মতে, অধিকাংশ বীমা কোম্পানি এই আইন লঙ্ঘন করে চলেছে এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে বৃদ্ধাঙ্গুল প্রদর্শন করে তাদের খেয়াল খুশী মতো ব্যবসা করে যাচ্ছে।

আশা করি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) বীমা গ্রাহকের স্বার্থ ও অধিকার রক্ষার্থে এ ব্যাপারে দোষী বীমা কোম্পানির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণে কুণ্ঠাবোধ করবে না।

এ কথা ভুললে চলবে না যে, বীমাখাতে নানা রকম অনিয়ম ও দুর্নীতি দমনের উদ্দেশ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের জন্ম বা সৃষ্টি হয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com