বৃহস্পতিবার , ৭ মাঘ, ১৪২৭ , ২১ জানুয়ারি, ২০২১

আইডিআরএ’র থার্ড পার্টি বীমা পরিকল্প বাতিল প্রসঙ্গে


Published: 2020-12-21 18:02:12 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র থার্ড পার্টি বীমা পরিকল্প বাতিল বীমা সচেতন সকলের বিশেষ করে নিরীহ পথচারীদের জন্য এক ভয়াবহ দুঃসংবাদ বয়ে এনেছে।

এ ব্যাপারে কর্তৃপক্ষের চেয়ারম্যানের উদ্ধৃতি নিম্নে বর্ণিত হলো-

‘দেশের জিডিপিতে বীমাখাতের পেনিট্রেশন বৃদ্ধি এবং অর্থনীতিতে বীমাখাতকে প্রবৃদ্ধির খাত হিসেবে প্রতিষ্ঠাত করা....’

বীমা বিশেষজ্ঞদের মতে মোটর থার্ড পার্টি বীমার সাথে উপরোক্ত উদ্ধৃতির কোন সম্পর্ক নাই, যা সম্পূর্ণ অপ্রাসঙ্গিক এবং বিভ্রান্তিমূলক।

পৃথিবীর বিভিন্ন দেশে আইন করে মোটর থার্ড পার্টি বীমা বাধ্যতামূলক করা হয়েছে। এই বীমা অনুযায়ী সড়ক দুর্ঘটনায় আহত পথচারীর এবং নিহতদের পরিবারের সদস্যদের ক্ষতিপূরণের ব্যবস্থা রয়েছে।

এর পেছনে যথেষ্ট যুক্তি এবং মানবিক কারণ রয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী প্রতিদিন বিশ্বে যে পরিমাণ মোটর দুর্ঘটনা সংঘটিত হয় অন্য কোনো ক্ষেত্রে যেমন নৌ-দুর্ঘটনা, বিমান দুর্ঘটনা ইত্যাদি তেমনভাবে ঘটে না।

বাংলাদেশের কথাই ধরা যাক- প্রতিদিন খবরের কাগজ, টেলিভিশন ইত্যাদিতে অসংখ্য সড়ক দুর্ঘটনার খবর প্রকাশিত হয়, যা সত্যিই দুশ্চিন্তার কারণ।

এসব সড়ক দুর্ঘটনায় প্রতিদিন অসংখ্য পথচারী আহত এবং নিহত হওয়ার খবর পাওয়া যায়।

এখন প্রশ্ন থেকে যায়, থার্ড পার্টি বীমা ছাড়া সড়ক দুর্ঘটনায় আহত বা নিহত পথচারী এবং তাদের পরিবারের প্রতি কি অন্যায় করা হচ্ছে না?

এই বিশাল জনগোষ্ঠীকে বাদ দিয়ে বা অগ্রাহ্য করে (যাদের অধিকাংশই গরীব) বীমা কর্তৃপক্ষের এই ধরনের অবিবেচক এবং অমানবিক সিদ্ধান্ত গ্রহণ সংশ্লিষ্ট সকল মহলে বিস্ময় এবং উদ্বেগের সৃষ্টি করেছে।

এ রকম একটি গুরুত্বপূর্ণ ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার পূর্বে বীমা কর্তৃপক্ষের অবশ্যই বিশেষ করে বীমা বিশেষজ্ঞ এবং আইনজীবীদের মতামত এবং পরামর্শ গ্রহণ করা উচিত ছিল।

বীমা কর্তৃপক্ষের এই ধরণের হটকারী সিদ্ধান্ত গ্রহণে ভুক্তভোগী নিরীহ গরীব পথচারীদের জন্য কোন ধরণের সুরক্ষা বা আইনের আশ্রয় থাকল না। আশা করি বীমা কর্তৃপক্ষ জনস্বার্থে তাদের এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দেখবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com