শুক্রবার , ১৩ ফাল্গুন, ১৪২৭ , ২৬ ফেব্রুয়ারি, ২০২১

পুনর্বীমা প্রিমিয়াম ও দাবির টাকা সমন্বয় প্রসঙ্গে


Published: 2021-02-18 14:21:49 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: বীমাখাতে বিশেষ করে পুনর্বীমার বেলায় একটি অদ্ভুত এবং অস্বাস্থ্যকর অভ্যাস (Unhealthy Practice) প্রচলিত রয়েছে। আর সেটা হচ্ছে প্রাথমিক বীমা কোম্পানির (Primary/ Direct Insurer) পুনর্বীমা প্রিমিয়াম ও দাবির টাকা সমন্বয় করা।

এখানে উল্লেখ করা প্রয়োজন যে, প্রিমিয়াম ও দাবি দু’টি সম্পূর্ণ ভিন্ন বিষয়। একের সঙ্গে অন্যের সংমিশ্রন অনুমোদনীয় নয়।

ব্যাপারটি সহজভাবে ব্যাখ্যা করা যাক। বীমা কোম্পানি বা পুনর্বীমা কোম্পানি ঝুঁকি গ্রহণের মাধ্যমে বীমাগ্রহীতার নিকট থেকে প্রিমিয়াম গ্রহণ করে থাকে। এই পুঞ্জিভূত প্রিমিয়াম দ্বারা একটি ফান্ড সৃষ্টি করা হয়, যা ‘Premium Pool’ নামে পরিচিত। অর্জিত এই ফান্ড থেকে বীমা কোম্পানি ক্ষতির বেলায় দাবি পরিশোধ করে থাকে।

পৃথিবীর বিভিন্ন দেশে পলিসি ইস্যুর সময় বীমা গ্রহীতাকে তাৎক্ষণিকভবে প্রিমিয়াম পরিশোধ করতে হয়। বাকীতে ব্যবসা করার কোন সুযোগ নাই।

কিন্তু উপরে বর্ণিত প্রচলিত অভ্যাসের মাধ্যমে বাকীতে পলিসি বিক্রয় করতে এক প্রকার উৎসাহ প্রদান করা হচ্ছে যা বীমা আইনের পরিপন্থি এবং অবৈধ।

এই ধরনের ভুল অভ্যাস ভূঁয়া বা জ্বাল দাবির প্রবণতা বৃদ্ধিতে সহায়ক হতে পারে এবং পরোক্ষভাবে দুর্নীতিকে উৎসাহিত করতে পারে। যা দেশের পুনর্বীমা ব্যবসার জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে।

অবিলম্বে এই ক্ষতিকর অভ্যাসের অবসান হওয়া প্রয়োজন, যা ঝুঁকি ব্যবস্থাপনা বা ঝুঁকি হ্রাস হিসেবে মূল্যায়ন করা যেতে পারে।

এ ব্যাপারে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের আশু সুদৃষ্টি কামনা করছি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com