সোমবার , ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ , ১৭ মে, ২০২১

দায় বীমার প্রয়োজনীয়তা প্রসঙ্গে


Published: 2021-03-31 16:27:26 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: উন্নয়নশীল দেশগুলোতে দায় বীমা (Liability Insurance) একটি অত্যন্ত প্রয়োজনীয় বীমা হিসেবে বিবেচিত। কিন্তু দুঃখজনকভাবে বাংলাদেশে দায় বীমা সমন্ধে জনসচেতনতা বা পরিচিতি ব্যক্তিগত জীবনেই হোক কিংবা করপোরেট জগতের হোক তেমনভাবে গড়ে উঠেনি।

দায় বীমা সমন্ধে বলতে গেলে বিভিন্ন ধরনের দায় বীমার কথা উল্লেখ করা যেতে পারে। উদাহরণস্বরূপ: ব্যক্তিগত দায় বীমা (Personal Liability), তৃতীয় পক্ষ দায় বীমা (Third Party/ Public Liability), মালিক বা কর্মচারী নিয়োগকারী দায় বীমা (Employer's Liability), পণ্যদ্রব্য উৎপাদনকারীর দায় বীমা (Product Liability), পেশাগত দায় বীমা (Professional Liability) ইত্যাদি।

নিম্নে বর্ণিত কতিপয় দৃষ্টান্ত দায় বীমার প্রয়োজনীয়তা এবং জনসচেতনতা বৃদ্ধির ব্যাপারে সহায়ক হতে পারে।

ব্যক্তিগত দায় বীমা

১। কলা খাওয়ার পর কলার ছোকলা (Banana Skin) অসাবধানতাবশত যত্রতত্র ফেলা যা পথচারী/ তৃতীয়পক্ষের জন্য মারাত্মক ঝুঁকির কারণ হতে পারে। কলার ছোকলা বা খোসা কারণে পিছলে পরে তৃতীয় পক্ষের শারীরিক অনিষ্টতার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না।

২। ধূমপানের পর সিগারেটের জলন্ত শেষ অংশ সঠিকভাবে নিভিয়ে না ফেলে অসাবধানতাবশত যেখানে সেখানে ছুঁড়ে ফেলা, যা বাতাসে উড়িয়ে নিয়ে নিকটবর্তী সম্পত্তিতে আগুন ধরার সম্ভাবনা একেবারে উড়িয়ে দেয়া যায় না।

তৃতীয়পক্ষ দায় বীমা (Third Party/ Public Liability)

১। শপিংমলের মেঝে পানি দিয়ে ধোঁয়া বা পরিস্কারের পর গাফেলতি বা অবহেলার কারণে সঠিকভাবে মুছে না ফেলার কারণে পিচ্ছিল মেঝেতে হোঁচট খেয়ে পড়ে গিয়ে তৃতীয়পক্ষের হাত-পা ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা।

২। অনুরুপভাবে শপিংমলের মেঝে অসমতল বা উঁচু-নীচুর কারণে তৃতীয় পক্ষের শারীরিক অনিষ্টতার সম্ভাবনা।

মালিক বা কর্মচারী নিয়োগকারীর দায় বীমা (Employer's Liability)

১। ঝালাই বা ওয়েলডিং কারখানায় কর্মচারীকে প্রটেক্টিভ গগলস বা আই শিল্ড সরবরাহ না করার কারণে কর্মচারীর চোখ ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা।

২। বিল্ডিং নির্মাণের বেলায় কন্ট্রাক্টর কর্তৃক কর্মচারী বা শ্রমিককে নিরাপত্তা উপকরণ যেমন সেফটি হেলমেট, সেফটি বুট ইত্যাদি সরবরাহে ব্যর্থতার কারণে কর্মচারীর শারীরিক অনিষ্টতা বা মৃত্যুর আশংকা উড়িয়ে দেয়া যায় না।

পণ্য দ্রব্য উৎপাদনকারীর দায় বীমা (Product Liability)

১। ঔষুধে ভেজালের কারণে রোগীর শারীরিক অনিষ্টতা বা মৃত্যু কোন নতুন বা অজানা ঘটনা নয়।

২। ত্রুটিপূর্ণ ইঞ্জিনের কারণে মধ্যাকাশে বীমান দুর্ঘটনা।

পেশাগত দায় বীমা (Professional Indemnity)

১। ডাক্তারের ভুল প্রেসক্রিপসন বা রোগ নির্নয়ের কারণে রোগীর শারীরিক অনিষ্টতা বা মৃত্যু।

২। প্রকৌশলীর (স্থপতি) ভুল ডিজাইন বা নকশার কারণে বিল্ডিং ধসে পড়া বা বিল্ডিংয়ে চিড় ধরা।

উপরে বর্ণিত ঝুঁকিসমূহ বাস্তব, কাল্পনিক নয়। এই সমস্ত দুর্ঘটনা অহরহ ঘটছে। কিন্তু এ ব্যাপারে আমরা কতটুকু সচেতন?

দুর্ঘটনা কখনও সাইরেন বাজিয়ে আসে না। দুর্ঘটনা যে কোন সময় সংঘটিত হতে পারে। তাই এ ব্যাপারে আমাদের সতর্ক এবং প্রস্তুত থাকা প্রয়োজন। ঝুঁকি এবং দায় অগ্রাহ্য করা এক প্রকার অজ্ঞতা বা নিরক্ষতার সমান।

আশা করি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায় বীমার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির ব্যাপারে সময়ে সময়ে সেমিনার এবং ওয়ার্কশপের আয়োজন করবে। সেই সাথে বীমা কোম্পানি বিভিন্ন গণমাধ্যম, টেলিভিশন ইত্যাদিতে নিয়মিত প্রচার-প্রচারনার মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির ব্যাপারে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com