সোমবার , ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ , ১৭ মে, ২০২১

ডেপুটি মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ প্রসঙ্গে


Published: 2021-04-29 16:57:36 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: আমার জানা মতে, বর্তমান নিয়ম অনুযায়ী ডেপুটি মুখ্য নির্বাহী কর্মকর্তা পদ প্রার্থীকে নূন্যতম ১২ বছরের কাজের অভিজ্ঞতা সম্পন্ন হতে হয়। 

বীমা বিশেষজ্ঞদের মতে, এ নিয়মের পরিবর্তন প্রয়োজন।

বীমা খাতে বেশকিছু প্রতিভাবান এবং উচ্চ শিক্ষিত কর্মকর্তা রয়েছেন, যারা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বীমা প্রতিষ্ঠান যেমন- দি চার্টার্ড ইন্সুরেন্স ইনস্টিটিউট (সিআইআই), লন্ডন থেকে বিশ্বের স্বীকৃত 'এসিআইআই' ডিগ্রি অর্জন করেছেন।

এই সমস্ত বীমা ডিগ্রিধারী অনেকেরই ৮ থেকে ১০ বছরের কাজের অভিজ্ঞতা রয়েছে। কিন্তু বর্তমান নিয়মের কারণে শিক্ষাগত যোগ্যতা এবং দক্ষতা থাকা সত্ত্বেও ডেপুটি মুখ্য নির্বাহী পদের জন্য আবেদন করার সুযোগ থেকে বঞ্চিত।

বর্তমান নৈরাজ্যজনক অবস্থার কথা চিন্তা করে এই সমস্ত 'এসিআইআই' ডিগ্রীধারীদের প্রাধান্য এবং অগ্রাধিকার প্রদানের মাধ্যমে তাদের জন্য সুযোগ সৃষ্টি করা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের একটি অন্যতম প্রধান দায়িত্ব।

দক্ষ জনবল এবং সুযোগ্য নেতৃত্ব ছাড়া বীমা খাতের বর্তমান অবস্থার পরিবর্তন আনা সম্ভব নয়। তাই বীমা খাতের নেতৃত্ব এবং পরিচালনার দায়িত্ব বীমা শিক্ষায় শিক্ষিত ব্যক্তিবর্গের হাতে তুলে দিতে হবে।

আশাকরি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বীমা খাতের সার্বিক উন্নয়ন এবং বৃহত্তর মঙ্গলের জন্য কর্ম অভিজ্ঞতার বর্তমান সময়সীমা কমিয়ে ৮ বছর করার বিষয়টি আন্তরিকতার সাথে বিবেচনা করে দেখবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com