লাইসেন্স ফি বৃদ্ধি ও বীমা এজে‌ন্টদের সাতকাহন

শিপন ভূঁইয়া: বীমা শি‌ল্পের উন্নয়ন ও মাঠ পর্যা‌য়ে শৃঙ্খলা ফি‌রিয়ে আন‌তে সরকার বি‌ভিন্ন সম‌য়ে বি‌ভিন্ন উদ্যোগ গ্রহন করছে।  কিছু কিছু সম‌য়োপ‌যো‌গী উদ্যোগ খুবই প্রশংসার দাবীদার ত‌বে কিছু উদ্যোগ খুবই সমা‌লো‌চিত।  আলোচনা ও সমা‌লোচনার ম‌ধ্যেই বীমা শিল্প তার নিজ গ‌তি‌তে এগি‌য়ে যা‌চ্ছে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ জিএডি সার্কুলার নং- ৬/২০২১ এ লাইফ ও নন লাইফ সকল বীমাকারী‌দের একই সাংগঠ‌নিক কাঠা‌মো নির্ধারণ ক‌রে দি‌য়ে‌ছে যা ১ জুলাই ২০২১ থে‌কে কার্যকর হবার কথা।  অপর দি‌কে সার্কুলার নং- লাইফ ০৯/২০২১ এ লাইফ বীমাকারী‌দের মাঠ পর্যা‌য়ের একই সাংগঠ‌নিক কাঠা‌মো ও ক‌মিশন পুন‌র্বিন‌্যাস ক‌রে দি‌য়ে‌ছে যা ১ সে‌প্টেম্বর ২০২১ থে‌কে কার্যকর হবার কথা।  দু‌টি সার্কুলার বীমা শি‌ল্পের সা‌থে জ‌ড়িত‌দের মা‌ঝে আশার আলো ফু‌টি‌য়ে ছি‌লো কিন্তু সার্কুলার দু‌টো যথাযথ বাস্তবায়‌নের অভা‌বে সেই আশার আলো আজ নিভু নিভু কর‌ছে।  

গত ১৪ ন‌ভেম্বর ২০২১ বীমা এজেন্ট সংক্রান্ত বিষ‌য়ে অর্থ মন্ত্রণাল‌য়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থে‌কে এক প্রজ্ঞাপন জারী করা হয়।  প্রজ্ঞাপ‌নে বীমা এজেন্ট নি‌য়োগ, লাইসেন্স ফি, লাইসেন্স প্রা‌প্তির শর্ত ও মেয়াদ সহ অন‌্যান‌্য বিষয়ে স‌ঠিক দিক নি‌র্দেশনা র‌য়ে‌ছে। প্রজ্ঞাপন প্রকা‌শের পর থে‌কে মাঠ পর্যা‌য়ের বীমা ক‌র্মিদের ম‌ধ্যে আলোচনা ও সমা‌লোচনার ঝড় বইছে।  প্রজ্ঞাপ‌নের ৯ এর (১) এ বীমা এজেন্ট লাইসেন্স ফি ১৫০০ টাকা এবং নবায়‌নের জন‌্য ১০০০ টাকা ধার্য‌্য করা হ‌য়ে‌ছে। প্রজ্ঞাপ‌নে এজেন্টদের বিষ‌য়ে গুরুত্বপুর্ন বিষয় আলোকপাত করা হ‌লেও শুধু এজেন্ট ফি এখন আলোচনার বিষয়বস্তু। পূ‌র্বে এজেন্ট ফি ন‌্যূনতম ২০০ টাকা প্রদা‌নের মাধ‌্যমে এজেন্ট লাইসেন্স গ্রহন করা যে‌তো তা বর্তমা‌নে ১৫০০ টাকা নির্ধারন ক‌রে‌ছে সরকার।

বাংলা‌দে‌শে বীমা শি‌ল্পের উপর সাধারন মানু‌ষের এখ‌নো আস্থার অভাব দৃশ‌্যমান। অন‌‌‌্যান‌্য আর্থিক প্রতিষ্ঠা‌নের চাক‌রির প্রতি মানু‌ষের যে চাহিদা র‌য়ে‌ছে তা বীমা পেশায় দেখা যায় না। বীমায় মাঠ পর্যা‌য়ের এজেন্ট‌দের ম‌ধ্যে অনেক অসুন্ত‌ষ্টি র‌য়ে‌ছে। অভিন্ন সাংগঠ‌নিক কাঠা‌মো ও আধু‌নিক বেতন ভাতার অভা‌বে বীমা পেশায় শি‌ক্ষিত মানু‌ষের আগ্রহ কম। বর্তমা‌নে মাঠ পর্যা‌য়ে যোগ‌্য বীমা এজেন্টের সংকট চরম পর্যা‌য়ে। এই এজেন্ট সংকটময় মুহূ‌র্তে এজেন্ট লাইসেন্স ফি অতিমাএায় বৃ‌দ্ধি কতটুকু যু‌ক্তিসংগত তা নী‌তি নির্ধারকদের গুরুত্ব সহকা‌রে পুনরায় ভে‌বে দেখা দরকার।

প‌রি‌শে‌ষে, বীমা কোম্পা‌নির সেবার মান বৃ‌দ্ধি ক‌রে বীমা পেশায় মাঠ পর্যা‌য়ে অভিন্ন সাংগঠ‌নিক কাঠা‌মো ও আর্কষনীয় বেতন ভাতা সহ বীমা পেশায় সামা‌জিক মর্যাদা বৃ‌দ্ধি করা হ‌লে এজেন্ট ফি বৃ‌দ্ধি বীমা ব‌্যবসায় কোন অন্তরায় হবার কথা নয়।