কতিপয় মুখ্য নির্বাহী কর্মকর্তার প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা প্রসঙ্গে

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: বীমা খাতের দুর্নীতি নিয়ে বিভিন্ন সময় এই পত্রিকায় বহু সংবাদ প্রকাশিত হয়েছে।

দুর্নীতি এতোটাই ভয়ঙ্কর রূপ ধারণ করেছে যে, জানা মতে, কতিপয় মুখ্য নির্বাহী কর্মকর্তা ভূয়া বা জাল সনদপত্র ব্যবহার করে বহাল তবিয়তে বর্তমানে চাকরিতে নিয়োজিত আছে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) শিক্ষাগত যোগ্যতার সনদপত্র সঠিকভাবে পরীক্ষা-নিরীক্ষা না করে তাদের চাকরিতে অনুমোদন বা নবায়ন দিচ্ছে। যার কারণে ভূয়া বা জাল সনদপত্র নিয়েও তারা পার পেয়ে যাচ্ছে।

শিক্ষাগত সনদপত্র জাল করা এক মারাত্মক শাস্তিযোগ্য অপরাধ। মানুষ কতটা নির্লজ্জ হলে এই ধরণের হীন এবং অনৈতিক কাজে লিপ্ত হতে পারে, তা ভাবাই যায় না।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ জেনেশুনে এই ধরণের মারাত্মক অপরাধকে প্রশ্রয় দিয়ে চলেছে। যা তাদের দায়িত্বজ্ঞানহীনতা এবং দুর্নীতির সাথে সম্পৃক্ততার পরিচয় বহন করে।

এই ধরণের মারাত্মক অপরাধের পরিপ্রেক্ষিতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের দায়িত্ব হচ্ছে অনতিবিলম্বে এই সমস্ত দুর্নীতিপরায়ণ ব্যক্তিদের খুঁজে বের করা এবং তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী যথোপযুক্ত ব্যবস্থাগ্রহণ সহ চাকরি থেকে বিচ্যুত করা।

এই ধরণের গর্হিত বা অন্যায় কাজ সমাজকে কলূষিত এবং কলঙ্ক করছে। সেইসাথে বীমা খাতের ভাবমূর্তি ক্ষুন্নও করছে। যা কোন ভাবেই বা কোন অবস্থাতেই গ্রহণযোগ্য হতে পারে না।