মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ প্রসঙ্গে

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: এক কথা বারবার বললে হয়তো শুনতে ভালো লাগে না। কিন্তু কিছু কিছু বিষয় আছে যার গুরুত্বের কথা চিন্তা করে প্রয়োজনে হাজার বার বলা যেতে পারে।

এটি তেমনি একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিষয়টি নিয়ে এই পত্রিকায় একাধিকবার লেখালেখি হয়েছে।

কর্তৃপক্ষের বর্তমান নিয়ম অনুসারে মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগের জন্য প্রার্থীকে এর পূর্বের পদ অর্থাৎ ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর (ডিএমডি) বা এডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর (এডি.এমডি) হিসেবে কমপক্ষে তিন বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

বর্তমানে হাতে গোনা কয়েকজন মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাড়া (যারা এসিআইআই ডিপ্লোমাধারী) অধিকাংশই সেলস বা মার্কেটিং থেকে এসেছে।

বহির্বিশ্বের সেলস বা মার্কেটিংয়ে দক্ষ এবং অভিজ্ঞ ব্যক্তিদের সেলস বা মার্কেটিং ডিরেক্টর হিসেবে বীমা কোম্পানিতে নিয়োগ দেয়া হয়।

বর্তমানে বীমা খাতে প্রায় দুই ডজনের বেশি এসিআইআই ডিগ্রিধারী কর্মরত আছে। বীমা কর্তৃপক্ষের বর্তমান নিয়ম অনুযায়ী তারা মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে জন্য প্রতিযোগিতা থেকে বঞ্চিত হচ্ছে।

এ কথা অনস্বীকার্য যে, দক্ষ এবং বীমা শিক্ষায় শিক্ষিত জনবল ছাড়া বীমা খাতের উন্নয়ন সম্ভব নয়।

বিষয়টির গুরুত্ব এবং বীমা খাতের ভবিষ্যতের কথা চিন্তা করে বীমা কর্তৃপক্ষের উচিত বর্তমান নিয়মের পরিবর্তন করা। যার মাধ্যমে বীমা ডিপ্লোমাধারীরা মুখ্য নির্বাহী পদের জন্য প্রতিযোগিতা করতে পারে।